ভাষাসংগ্রামী আহমদ রফিকের ৯৩তম জন্মদিন আজ - বিবিধ - দৈনিকশিক্ষা

ভাষাসংগ্রামী আহমদ রফিকের ৯৩তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক |

লেখক, গবেষক ও ভাষাসংগ্রামী আহমদ রফিকের ৯৩তম জন্মদিন আজ রোববার। ১৯২৯ খ্রিষ্টাব্দের এই দিনে তদানীন্তন ত্রিপুরা জেলার ব্রাহ্মণবাড়িয়া মহকুমার শাহবাজপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ১৯৪৭ খ্রিষ্টাব্দে মেধা তালিকার ষোড়শ স্থানসহ ম্যাট্রিকুলেশন, ১৯৪৯ খ্রিষ্টাব্দে দ্বাদশ স্থানসহ ইন্টারমিডিয়েট এবং ১৯৫৮ খ্রিষ্টাব্দে এমবিবিএস পাস করেন আহমদ রফিক। তিনি ছাত্রজীবন থেকেই সাহিত্য ও রাজনীতিতে সংশ্নিষ্ট ছিলেন। ভাষা আন্দোলনে শুরু থেকে শেষ পর্যন্ত ছিলেন অগ্রসৈনিক। এরপর ১৯৫৩-৫৪ খ্রিষ্টাব্দে যুক্তফ্রন্ট গঠন ও বিভিন্ন কর্মকাণ্ডে অংশ নেন। এ কারণে তৎকালীন পাকিস্তান সরকার তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ১৯৫৮ খ্রিষ্টাব্দে তার প্রথম গবেষণাধর্মী প্রবন্ধ গ্রন্থ প্রকাশ হয়।

১৯৬০ খ্রিষ্টাব্দে ওষুধ প্রতিষ্ঠান 'অ্যালবার্ট ডেভিড'-এ টেকনিক্যাল তথ্য বিভাগের প্রধান হিসেবে যোগ দেন আহমদ রফিক। ১৯৬৪ খ্রিষ্টাব্দে কয়েকজন বন্ধুকে নিয়ে গড়ে তোলেন স্বদেশী ওষুধ কোম্পানি 'ওরিয়ন ল্যাবরেটরিজ'। ১৯৯৬ খ্রিষ্টাব্দে এই সংস্থার চেয়ারম্যান পদ থেকে অবসর নেন তিনি। ভাষা আন্দোলনে সরাসরি অংশগ্রহণ ও গবেষণার ফলে এ বিষয়ে তার একাধিক তথ্যবহুল গ্রন্থ প্রকাশিত হয়েছে। তার রচিত ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা শতাধিক।

বাংলা একাডেমির ফেলো, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির আজীবন সদস্য, 'রবীন্দ্রচর্চা কেন্দ্র' ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, একুশে পরিষদ ও ভাষা আন্দোলন জাদুঘরের অন্যতম উদ্যোক্তা ভাষাসংগ্রামী আহমদ রফিক সাহিত্যে গবেষণামূলক রচনার জন্য ১৯৭৯ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমি পুরস্কার, ১৯৯২ খ্রিষ্টাব্দে অলক্ত সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার ও ২০১৩ খ্রিষ্টাব্দে রবীন্দ্র পদক লাভ করেন। সাহিত্যে অসামান্য অবদান রাখায় ১৯৯৫ খ্রিষ্টাব্দে পান একুশে পদক। এ ছাড়া তিনি ১৯৯৭ খ্রিষ্টাব্দে কলকাতা থেকে রবীন্দ্রতত্ত্বাচার্য উপাধি পান।

শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা - dainik shiksha শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা ঢাবির হল খুলছে ৫ অক্টোবর - dainik shiksha ঢাবির হল খুলছে ৫ অক্টোবর এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে - dainik shiksha এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা - dainik shiksha উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা - dainik shiksha অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা please click here to view dainikshiksha website