ভুটানে ১০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের বেতন দ্বিগুণ - বিবিধ - দৈনিকশিক্ষা

ভুটানে ১০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের বেতন দ্বিগুণ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্বের বহু দেশে কঠিন পরিস্থিতিতে আছেন শিক্ষকরা, কিন্তু ভুটানের পরিস্থিতি তেমন নয়। যে দেশে জাতীয় সমৃদ্ধির পরিমাণ হয় গ্রোস ন্যাশনাল হ্যাপিনেস সূচকে, তারা এবার শিক্ষকদের বেতন দ্বিগুণ করলো। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে সম্প্রতি নতুন একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে, যেখানে ১০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের বেতন দ্বিগুণ করে ৪০,০০০ গুলট্রাম (৫৭০ ডলার) করার বিধান রাখা হয়েছে এবং এখন তারা বেতনের সঙ্গে ভাতাও পাবেন। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর।

সাড়ে সাত লাখ মানুষের এই দেশটিতে মেডিকেল পেশাদারদের জন্যও বেতন বাড়ানো হয়েছে। যাদের ৯ বছরের অভিজ্ঞতা রয়েছে, তাদের বেতন ২৮,০০০ গুলট্রাম থেকে বাড়িয়ে ৩৭,০০০ গুলট্রাম করা হচ্ছে।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং নিজে একজন চিকিৎসক এবং এখনও সপ্তাহান্তে রোগী দেখেন তিনি। তার মন্ত্রিসভা পে কমিশনের সুপারিশের বাইরে গিয়ে এই বেতন বৃদ্ধি করলো। গত বছর প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেরিং।

নির্বাচনের সময় তিনি দেশের স্বাস্থ্য ও শিক্ষাব্যবস্থার উন্নয়ন এবং বৈষম্য কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। ভুটানের চাল উৎপাদনকারী পশ্চিমাঞ্চলীয় জেলা পারোর এক শিক্ষক পেমা ইয়াংকি বললেন, শিক্ষকতা একটা কঠিন পেশা এবং এই বেতন বৃদ্ধি পেশার সবাইকে আরও উদ্বুদ্ধ করবে। 

এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট জারি - dainik shiksha এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট জারি এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ - dainik shiksha গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার - dainik shiksha পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ - dainik shiksha প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ - dainik shiksha শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ please click here to view dainikshiksha website