ভুয়া সংগঠনের নামে যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে গ্রেফতার ৫ - দৈনিকশিক্ষা

ভুয়া সংগঠনের নামে যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে গ্রেফতার ৫

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

মানবাধিকার সংগঠনের কর্মকর্তা ও কর্মচারী সেজে জাতিসংঘের আমন্ত্রণ পেয়ে যুক্তরাষ্ট্রের ভিসা নিতে গিয়ে পাঁচ বাংলাদেশি গ্রেপ্তার হয়েছেন। তাঁদের বিরুদ্ধে বাংলাদেশে মার্কিন দূতাবাসের একজন কর্মকর্তা মামলা করেছেন। মামলাটি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার বিভাগ তদন্ত করছে। 

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মহিউদ্দিন জুয়েল, উজ্জ্বল হোসেন মুরাদ, এনামুল হাসান, শাহদাদ ও হাদিদুল মুবিন। তাঁদের মধ্যে উজ্জ্বল হোসেন মুরাদ নিজেকে প্রোটেকশন ফর লিগ্যাল অ্যান্ড হিউম্যান রাইটস ফাউন্ডেশন নামে একটি সংস্থার নির্বাহী পরিচালক এবং মহিউদ্দিন জুয়েল সংস্থার চেয়ারম্যান পরিচয় দেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার ইনভেস্টিগেশন টিমের উপকমিশনার মোহাম্মদ তারেক বিন রশিদ বলেন, ‘চক্রটি ২০১৯ সাল থেকে এই ভুয়া সংগঠনের নামে জাতিসংঘের বিভিন্ন আন্তর্জাতিক অনুষ্ঠানের আমন্ত্রণ সংগ্রহ করে মানব পাচার করে আসছিল। ২১ মে যুক্তরাষ্ট্র দূতাবাসের অভিযোগের ভিত্তিতে তাঁদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তাঁরা জানান, বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে তাঁরা এই ভুয়া সংগঠনের ব্যানারে জাতিসংঘে ই-মেইল করেন। আমন্ত্রণপত্র পাওয়ার পর তাঁরা যুক্তরাষ্ট্রের ভিসা নিতে যান। দূতাবাস কর্তৃপক্ষ তাঁদের জালিয়াতি ধরে ফেলে গুলশান থানায় মামলা করে। এরপর তাঁদের গ্রেপ্তার করা হয়।’

জাতিসংঘে এবার তাঁদের ‘আদিবাসী’ বিষয়ক একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণপত্র পাঠিয়েছিল বলে জানান উপকমিশনার তারেক বিন রশিদ।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0097520351409912