ভূমিকম্পে ফাটল ধরা সেই স্কুল ভবন পরিত্যক্ত ঘোষণা - স্কুল - দৈনিকশিক্ষা

ভূমিকম্পে ফাটল ধরা সেই স্কুল ভবন পরিত্যক্ত ঘোষণা

সিলেট প্রতিনিধি |

সিলেট নগরের বন্দরবাজারে অবস্থিত প্রাচীনতম বিদ্যাপীঠ রাজা গিরিশচন্দ্র সেন (জিসি) হাইস্কুলের ‘কামরান ভবন’ পরিত্যক্ত ঘোষণা করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর সিলেট। গতকাল সিলেটের দুই দফা ভূমিকম্পে ওই ভবনের নিচতলায় ফাটল দেখা দেয়ায় তা পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। 

ছবি : সংগৃহীত

মঙ্গলবার (৮ জুন) দুপুরে পরিদর্শন শেষে ভবনটি পরিত্যাক্ত ঘোষণা করা হয়। শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম এ তথ্যের সত‌্যতা নিশ্চিত করেছেন।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

তিনি জানান, এই মূল ভবনের স্ট্রাকচার বেশ পুরনো। তাই এটির ভিত্তি ভূমিকম্প সহনীয় করে তৈরি করা হয়নি। এজন্য ভবনটিতে ফাটল ধরা দিয়েছে। তাই এটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে।

বর্তমানে যতটি শিক্ষাপ্রতিষ্ঠান ভবন নির্মাণ করা হচ্ছে সেগুলো ভূমিকম্প সহনশীল মাত্রায় নির্মিত বলে জানান তিনি। তিনি আরও জানান, রাজা জিসি স্কুলের শ্রেণিকক্ষের চাহিদা মেটাতে নতুন আরও একটি ভবন নির্মাণ করা হবে। একতলা একটি ভবনের বাজেট বর্তমানে বরাদ্দ রয়েছে। এ বরাদ্দ বাড়িয়ে ছয় তলায় উন্নীত করা হবে।

জানা গেছে, ১৮৮৬ খ্রিষ্টাব্দে রাজা জিসি হাই স্কুল স্থাপিত হয়। আর সিলেট সিটির সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের নামে নামকরণ করা দ্বিতল ওই ভবনটির নিচতলা ২০০৬ খ্রিষ্টাব্দের নির্মাণ করা হয়েছিল। এরপর ২০১৭ সালে দ্বিতীয়তলা নির্মাণ করা হয়।

গতকাল সোমবার (৭ জুন) সন্ধ্যায় সিটি সুপার মার্কেট লাগোয়া দ্বিতল এ ভবনের ওপর থেকে নিচ পর্যন্ত একাধিক স্থানে ফাটল দেখা দেয় বলে জানিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আব্দুল মুমিত।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

তিনি জানান, আয়া খাদিজা বেগমের কাছ থেকে ফোন পেয়ে তিনি স্কুলে যান। পরে ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখতে পান। কিছু জায়গায় ফাটল থেকে পলেস্তারাও খসে পড়েছে। পাশাপাশি ভবনের বাম পাশ কিছুটা হেলে পড়েছে বলেও উল্লেখ করেছেন তিনি।

এদিকে, খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে যান সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এসময় তিনি ভবনটি ঘুরে দেখেন। তিনি স্কুলের এ ভবন এবং সামনের মার্কেটের ভবনটি ঝুঁকিপূর্ণ বলে ধারণা করেছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল     SUBSCRIBE  করতে ক্লিক করুন।

সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ - dainik shiksha সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ - dainik shiksha অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা - dainik shiksha তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি - dainik shiksha করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি please click here to view dainikshiksha website