ভূমিহীনরা ঈদের আগে নতুন ঘর পাচ্ছেন: ঢাকা জেলা প্রশাসক - দৈনিকশিক্ষা

ভূমিহীনরা ঈদের আগে নতুন ঘর পাচ্ছেন: ঢাকা জেলা প্রশাসক

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

পঞ্চম দফায় আগামী ১১ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন। ওইদিন ঢাকার জেলার ভূমিহীন, গৃহহীনরা (যাদের ভূমি/ঘর নেই) পাচ্ছেন জমি-ঘর। এর ফলে ঢাকা জেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হচ্ছে।

রোববার (৯ জুন) ঢাকা জেলা প্রশাসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানান জেলা প্রশাসক আনিসুর রহমান।

তিনি বলেন, ঈদের আগে ভূমিহীনরা নতুন ঘর পাচ্ছেন। ঘর শুধু ঘর না, বাঁচার আস্থার জায়গা। এমন সেফটি পৃথিবীর আর কোথাও নেই।

জানা গেছে, মুজিববর্ষে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর এ নির্দেশনা বাস্তবায়নে সারা দেশে পঞ্চম পর্যায়ের (২য় ধাপ)সহ পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশ্রয়ণ-২ প্রথম পর্যায়ে ঢাকা জেলায় ১০৪৯টি, দ্বিতীয় পর্যায়ে ২৫৫টি, তৃতীয় পর্যায়ে ৩৭০টি, চতুর্থ পর্যায়ে ৫৭০টি এবং পঞ্চম পর্যায়ে ২০টিসহ সর্বমোট ২২৬৪টি গৃহহীন পরিবারের অনুকূলে জমি ও গৃহ বরাদ্দ প্রদান করা হয়। যা ইতোমধ্যে উপকারভোগীদের অনুকূলে হস্তান্তর করা হয়েছে।

ঢাকা জেলায় ইতঃপূর্বে নির্মিত পুরাতন জরাজীর্ণ আশ্রয়ণের স্থলে একক গৃহ নির্মাণের অংশ হিসেবে ঢাকা জেলার দোহার উপজেলার মধুরচর আশ্রয়ণ প্রকল্পের ১০০টি, সাভার উপজেলার কুমারখোদা আশ্রয়ণ প্রকল্পের ২০০টি এবং ধামরাই উপজেলার ছোট কালামপুর আশ্রয়ণ প্রকল্পের ১০৬টি, টোপেরবাড়ী আশ্রয়ণ প্রকল্পের ৯০টি ও গাবরপাড়া আশ্রয়ণ প্রকল্পের ৩০টি পরিবারের অনুকূলে একক গৃহ নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে।

ঘরের নির্মাণ কাজের গুণগতমান বজায় রাখার জন্য সব দপ্তরের দায়িত্বশীল কর্মকর্তা নিয়মিত প্রকল্প পরিদর্শন করেন, যা বিভিন্ন সময়ে জাতীয় ও স্থানীয় সংবাদ মাধ্যমে সংবাদ আকারে প্রকাশিত হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের জন্য সবার সার্বিক তৎপরতায় এবং সহযোগিতায় নির্মিত ভূমিহীন ও গৃহহীনদের ঘর যথাসময়ে ভূমিহীন ও গৃহহীন মানুষের কাছে হস্তান্তর করা সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা জেলার নবাবগঞ্জ, দোহার, সাভার ও কেরাণীগঞ্জ উপজেলায় কোনও ভূমিহীন পরিবার না পাওয়ায় ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে। ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণার লক্ষ্যে এরইমধ্যে প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পে পাঠানো হয়েছে। ওই প্রস্তাবনা অনুযায়ী শিগগিরই ধামরাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

উল্লেখ্য, এখন পর্যন্ত ১২টি জেলা ও ১২৩টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হয়েছে।

মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি - dainik shiksha মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি - dainik shiksha অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে - dainik shiksha শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী - dainik shiksha ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ - dainik shiksha গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার - dainik shiksha বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার please click here to view dainikshiksha website Execution time: 0.0053660869598389