ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিল দাবি ১৭০ সাবেক রাষ্ট্রপ্রধান, নোবেল জয়ীর - বিবিধ - দৈনিকশিক্ষা

ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিল দাবি ১৭০ সাবেক রাষ্ট্রপ্রধান, নোবেল জয়ীর

দৈনিকশিক্ষা ডেস্ক |

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি কোভিড-১৯ ভ্যাকসিনের ওপর থেকে মেধাস্বত্ব বাতিলের আহ্বান জানিয়েছেন ১৭০ জনেরও বেশি সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ী।

এরমধ্যে রয়েছেন বৃটেনের সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, কলোম্বিয়ার সাবেক প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস, ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রান্সোইস হল্যান্ড এবং নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস। এক খোলা চিঠিতে তারা বলেন, এই মেধাস্বত্ব বাতিল করা হলে, যুক্তরাষ্ট্রসহ সমগ্র বিশ্বেই ভ্যাকসিন উৎপাদন শুরু করা যাবে। এতে করে যোগানের যে কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে তা দূর করা যাবে। করোনাভাইরাস মহামারি থেকে বিশ্বকে বাঁচাতে বাইডেনকে এমন পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয় ওই চিঠিতে।

চিঠিতে আহ্বান জানিয়ে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেনের উচিৎ জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা। তিনি চাইলেই এই সময়টাকে ইতিহাসে স্থান দিতে পারেন। অল্প কয়েকজন মানুষের বাণিজ্যিক সুবিধার কথা না ভেবে সমগ্র মানবজাতির জন্য সিদ্ধান্ত গ্রহণের কথা বলেন সাবেক রাষ্ট্রপ্রধান ও নোবেলজয়ীরা।

চিঠিতে ভারত ও দক্ষিণ আফ্রিকার সরকার বিশ্ব বাণিজ্য সংস্থায় সাময়িকভাবে ভ্যাকসিনের মেধাস্বত্ব বাতিলের যে প্রস্তাব দিয়েছিল তাতে সমর্থন দেয়ার আহ্বান জানানো হয় বাইডেনের প্রতি। কারণ, এই হারে যদি ভ্যাকসিন উৎপাদন চলতে থাকে তাহলে ২০২৪ সালের আগে দরিদ্র রাষ্ট্রগুলোকে ভ্যাকসিন সরবরাহ করা যাবে না।

 

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website