মহানবীকে নিয়ে ব্যঙ্গচিত্র দেখানোয় বেলজিয়ামে শিক্ষক বহিষ্কার - স্কুল - দৈনিকশিক্ষা

মহানবীকে নিয়ে ব্যঙ্গচিত্র দেখানোয় বেলজিয়ামে শিক্ষক বহিষ্কার

দৈনিকশিক্ষা ডেস্ক |

ফ্রান্সের স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটির হত্যাকাণ্ডের বিষয় আলোচনা করতে গিয়ে মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র দেখানোর পর বেলজিয়ামের একজন শিক্ষককে বহিষ্কার করা হয়েছে। সরকারি একজন মুখপাত্র জানিয়েছেন, প্যাটি মুহাম্মদ (সা.) এর যে ব্যঙ্গচিত্র দেখানোর পর হত্যার শিকার হন ওই শিক্ষক সেই কার্টুনই প্রদর্শন করেন।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের মোলেনবিক পৌরসভায় এ ঘটনা ঘটেছে। বেলজিয়ান ওই শিক্ষক প্যাটির হত্যার বিষয়টি ব্যাখ্যা করতে যেয়ে ফরাসি ব্যঙ্গ ম্যাগাজিন শার্লি এবদোর আগে ছাপানো রাসুল (সা.) একটি কার্টুন প্রদর্শন করেন।
এ ঘটনার পর মোলেনবিক শহরের মেয়রের মুখপাত্র বলেন, এই কার্টুনগুলো যে অশ্লীল সেটার ওপর ভিত্তি করেই আমাদের এই সিদ্ধান্ত। যদি এটা নবী (সা.) এর নাও হতো তাহলেও আমরা একই কাজ করতাম। তিনি বলেন, শিক্ষার্থীদের বয়স ১০-১১ বছরের মধ্যে ছিল। দুই-তিনজন অভিভাবক এ নিয়ে অভিযোগও জানিয়েছে।

তবে তাদের এই সিদ্ধান্ত শাস্তি নয় বরং শৃঙ্খলা প্রক্রিয়া চলাকালে সবকিছু ঠিক রাখার জন্য করা হয়েছে বলে মন্তব্য করেছেন মেয়রের মুখপাত্র। এসব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর ওই শিক্ষক প্রশাসনিক ব্যবস্থার মুখোমুখিও হতে পারেন।
সম্প্রতি মতপ্রকাশের স্বাধীনতার আলোচনা করতে গিয়ে শিক্ষার্থীদের সামনে মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করার পর হত্যাকাণ্ডের শিকার হন প্যাটি। ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের মুসলমানদের দায়ী করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। একইসঙ্গে মুসলমানরা ফ্রান্সকে ধ্বংস করে ফেলতে চায় বলেও অভিযোগ করেন তিনি।

শুধু তাই নয়, ফ্রান্সে রাসুল (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে বলেও ঘোষণা দেন ম্যাক্রোঁ। ফরাসি প্রেসিডেন্টের এমন বক্তব্যের পর বাংলাদেশ, ভারত ও ইরানসহ পুরো বিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে। বিভিন্ন দেশ ফরাসি পণ্য বর্জনেরও ডাক দেয়।

এসএসসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২ ডিসেম্বর - dainik shiksha এসএসসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু ২ ডিসেম্বর ৪২ ও ৪৩তম বি‌সিএ‌সের বিজ্ঞ‌প্তি প্রকাশ - dainik shiksha ৪২ ও ৪৩তম বি‌সিএ‌সের বিজ্ঞ‌প্তি প্রকাশ সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালনের নির্দেশ আয়কর রিটার্ন জমা দেয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত - dainik shiksha আয়কর রিটার্ন জমা দেয়া যাবে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website