মাদরাসার ইআইআইএন সিম রিপ্লেসমেন্ট-উত্তোলন যেভাবে - এমপিও - দৈনিকশিক্ষা

মাদরাসার ইআইআইএন সিম রিপ্লেসমেন্ট-উত্তোলন যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

দেশের মাদরাসাগুলোতে জরুরি যোগাযোগ এবং অনলাইন সেবা সহজলভ্য করতে ইআইআইএন নম্বরের ছয় ডিজিট সম্বলিত মুঠোফোনের সিম কার্ড বিতরণ করা হয়েছে। গ্রামীণ ফোনের এ অফিসিয়াল মোবাইল সিম কার্ড হারিয়ে বা নষ্ট হয়ে গেলে মাদরাসা প্রধানদের তা রিপ্লেসমেন্ট করতে হবে। আবার পাঠদানের অনুমতি পাওয়া মাদরাসাগুলোকে ইআইআইএন নম্বর সম্বলিত সিম তুলতে হবে। এজন্য মাদরাসা শিক্ষা বোর্ড ওয়েবসাইটে অনলাইন সেবা চালু করেছে। মাদরাসার ইআইআইএন সম্বলিত সিম রিপ্লেসমেন্ট-উত্তোলন করতে বোর্ডের ওয়েবসাইটে নির্ধারিত অংশে অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের প্রিন্ট কপি নিয়ে গ্রামীণ ফোনের কাস্টমার কেয়ার সার্ভিস সেন্টারে গেলে মাদরাসা প্রধানরা সিম উত্তোলন বা রিপ্লেসমেন্ট করতে পারবেন।

মাদরাসা শিক্ষা বোর্ড এসব তথ্য জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে। মঙ্গলবার বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়। 

বোর্ড বলছে, মাদরাসার সাথে শিক্ষা মন্ত্রণালয়সহ বিভিন্ন দপ্তর বা সংস্থার সাথে জরুরি যোগাযোগ সহজীকরণ ও বিভিন্ন অনলাইন সেবা দ্রুত, সাশ্রয়ী ও সহজলভ্য করার জন্য প্রতিটি মাদরাসায় ইআইআইএনের ছয় ডিজিট ব্যবহার করে বিনামূল্যে গ্রামীন ফোনের অফিশিয়াল মোবাইল সিম ইতোমধ্যে সরবরাহ করা হয়েছে। পাঠদানের অনুমতিপ্রাপ্ত নতুন মাদরাসার ইআইআইএন সম্বলিত সিম উত্তোলন করা এবং ইতোমধ্যে সরবরাহকৃত সিম হারিয়ে যাওয়া বা যেকোন কারণে নষ্ট হওয়ার কারণে সিম রিপ্লেসমেন্টের প্রয়োজন হয়। এই কাজটি সুষ্ঠুভাবে সম্পন্নের জন্যে মাদরাসা শিক্ষা বোর্ড একটি সিস্টেম ডেভেলপ করেছে। 

যেভাবে সিম উত্তোলন-রিপ্লেসমেন্ট :

মাদরাসা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে  ‘সিম উত্তোলন’ বা ‘ইআইআইএন সম্বলিত সিম উত্তোলন’ বাটন বা লিংকে ক্লিক করে নিজ নিজ মাদরাসার ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে প্রধানদের। এরপর অপারেশন ম্যানুয়ালে বর্ণিত নিয়মে ইআইআইএন সিম উত্তোলন বা রিপ্লেসমেন্টের আবেদন করতে হবে। আবেদনটি প্রিন্ট করে নিকটস্থ গ্রামীণ ফোনের কাস্টমার কেয়ার সার্ভিসে স্ব-শরীরে উপস্থিত হয়ে সিম সংগ্রহ করতে হবে।

মাদরাসা শিক্ষা বোর্ড বলছে, ছাত্র-ছাত্রীর তথ্যসহ প্রতিষ্ঠানের বিভিন্ন তথ্যের সর্বোচ্চ নিরাপত্তার স্বার্থে ইআইআইএন নম্বরের সিমযুক্ত মোবাইল সেটটি কোনভাবেই হস্তান্তর করা যাবে না, অনলাইনে বোর্ডের যেকোনো প্যানেলে কাজ করতে হলে এ সিমযুক্ত মোবাইলে ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি পাঠানো হবে, যা ব্যবহার করে রেজিস্ট্রেশন, ফরম পূরণ, ব্যবহারিক নম্বর দেয়া ইত্যাদি কাজ করতে হবে। প্রতিষ্ঠানের এ সিমটি সার্বক্ষণিক সচল রাখার জন্য পরামর্শ দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website