মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ - এমপিও - দৈনিকশিক্ষা

মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ

নিজস্ব প্রতিবেদক |

আলিম মাদরাসাগুলোতে সহকারী অধ্যাপক পদ বিলুপ্ত করেছে সরকার। এ পরিবর্তে জ্যেষ্ঠ প্রভাষক পদ সৃষ্টি করা হয়েছে। তবে, ফাযিল ও কামিল মাদরাসায় সহকারী অধ্যপক পদটি থাকছে। এ বিধান রেখে মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো প্রকাশ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এ নীতিমালা প্রকাশ করা হয়।

এছাড়া নতুন নীতিমালায় ৫০ শতাংশ প্রভাষককে এমপিওভুক্তির ৮ বছর পূর্তিতে সহকারী অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ রাখা হয়েছে।

 

যদিও সংশোধিত নীতিমালায় আলিম মাদরাসার সহকারী অধ্যাপক পদ বাদ দিয়ে জ্যেষ্ঠ প্রভাষক পদ সংযুক্ত করায় প্রতিবাদ জানাচ্ছেন শিক্ষকরা। দৈনিক শিক্ষার লাইভে কমেন্ট করে তারা আলিম মাদরাসার প্রভাষকদের সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির সুযোগ দাবি করেছেন।  

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. হারুন অর রশিদ মঙ্গলবার রাতে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আলিম মাদরাসাগুলোতে সহকারী অধ্যাপক পদ বিলুপ্ত করায় সংগঠনের পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

আলিম মাদরাসায় সহকারী অধ্যাপক পদ বাদ দেয়ার কারণে প্রভাষক পদে নিয়োগ পাওয়া শিক্ষকেরা আর কখনো অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদে নিয়োগ পাবে না। যা একজন শিক্ষকের জন্য চরম বৈষম্য। এ নীতিমালার কারণে হাজার হাজার শিক্ষককে পদ বঞ্চিত করা হয়েছে।  আমরা এ নীতিমালা সংশোধন করে আলিম মাদরাসার সব প্রভাষকদের সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি দেয়ার সুযোগ দেয়ার জন্য মাননীয় শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website