মাদ্রাসার পাঠ্যপুস্তক পরিমার্জনে ৮ কমিটি - দৈনিকশিক্ষা

মাদ্রাসার পাঠ্যপুস্তক পরিমার্জনে ৮ কমিটি

নিজস্ব প্রতিবেদক |

মাদ্রাসা শিক্ষা বোর্ডের ইবতেদায়ী ১ম শ্রেণি থেকে দাখিল ৯ম- ১০ম শ্রেণির ইসলামি ও আরবি বিষয়সমূহের পাঠ্যপুস্তক পরিমার্জন ও যুগোপযোগী করতে ৮ টি পরিমার্জন কমিটি গঠন করা হয়েছে। বিষয়ভিত্তিক ৮টি কমিটিকে ৪ মাসের মধ্যে কার্যক্রম শেষ করে চূড়ান্ত ড্যামি ও প্রতিবেদন তদারকি কমিটির কাছে পেশ করতে হবে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ওয়েবসাইটে এতথ্য প্রকাশ করা হয়েছে।

জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে প্রণীত কারিকুলামের নির্দেশনা অনুযায়ী পাঠ্যপুস্তকসমূহ রচনা করা হয়েছে কিনা তা যাচাই এবং প্রয়োজন অনুযায়ী সংশোধন করবে এসব কমিটি।

কমিটিগুলোর কর্মপরিধির মধ্যে আরও রয়েছে,সমকালীন জীবনের চাহিদা, পরিবর্তিত জাতীয় ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনা করে পাঠের বিষয়বস্তু উপস্থাপন করা হয়েছে কিনা তা যাচাই করে প্রয়োজন অনুযায়ী সংশোধন করবে।

পাঠ্যপুস্তক সমূহ পবিত্র কুরআন ও হাদীসের সঙ্গে সাংঘর্ষিক এবং জঙ্গীবাদকে উৎসাহিত করতে পারে এমন বিষয়বস্তু থাকলে এবং কোনো গোষ্ঠি ও সম্প্রদায়ের বিশ্বাস পরিপন্থি থাকলে তা সংশোধন, পরিমার্জন করবে। বিষয়ভিত্তিক পাঠ উপস্থাপন কারিকুলামের নির্দেশনা অনুযায়ী স্তর বা শ্রেণির ক্রমধারা রক্ষা করে যৌক্তিক মূল্যায়ন কার্যক্রম সম্পন্ন করবে।

পাঠ্যপুস্তক যুগোপযোগী এবং তথ্য,তত্ত্ব, ধারণা হালনাগাদ। শিক্ষার্থী মূল্যায়ন প্রক্রিয়ার প্রতিটি পাঠ্যপুস্তকের পাঠের শেষে প্রয়োজন অনুযায়ী অনুশীলনী সংশোধন। সমন্বয় ও তদারকি কমিটির তত্ত্বাবধানে মূল্যায়ন কার্যসম্পাদন। এ সংক্রান্ত অন্যান্য প্রচলিত বিধিবিধান যথাযথবাবে অনুসরণ করতে হবে।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033130645751953