মানসিক সমস্যায় ভুগছেন করোনা থেকে সুস্থ হওয়া এক তৃতীয়াংশ মানুষ - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

মানসিক সমস্যায় ভুগছেন করোনা থেকে সুস্থ হওয়া এক তৃতীয়াংশ মানুষ

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েও মানসিক বা স্নায়বিক সমস্যায় ভুগতে হয়েছে অনেককেই। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা লোকজনের এক তৃতীয়াংশ ছয় মাসের মধ্যেই এ ধরনের সমস্যায় পড়েছেন।

জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্রের ২ লাখ ৩০ হাজারের বেশি করোনা রোগীর ওপর পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়, সুস্থ হয়ে ওঠার পর ছয় মাসের মধ্যে নানা ধরনের স্নায়বিক ও মানসিক সমস্যায় ভুগেছেন অনেকে। এদের মধ্যে বেশিরভাগই যুক্তরাষ্ট্রের নাগরিক। করোনা মহামারির কারণে বিষন্নতা, হতাশাসহ নানা ধরনের মানসিক সমস্যা বাড়ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিশেষজ্ঞদের আশংকা এই বিষন্নতা, হতাশাসহ নানা ধরনের মানসিক সমস্যাগুলো মহামারির সুদুরপ্রসারী প্রভাব রেখে যাবে।

গবেষণায় যুক্ত থেকে গবেষক অক্সফোর্ড ইউনিভার্সিটির মনোরোগ বিশেষজ্ঞ ম্যাক্স টাকুয়েট বলেন, আমাদের তথ্য থেকে দেখা যাচ্ছে করোনায় আক্রান্তরা স্নায়বিক ও মানসিক সমস্যায় ভুগেছেন। সংক্রমণের পর জ্বর ও শ্বাসতন্ত্রের অন্যান্য সমস্যা চলে গেলেও মানসিক সমস্যাগুলো উপস্থিত থাকে।

হেফাজত নেতা মামুনুল গ্রেফতার - dainik shiksha হেফাজত নেতা মামুনুল গ্রেফতার লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে - dainik shiksha লকডাউন আরো এক সপ্তাহ বাড়তে পারে পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে - dainik shiksha পিঠে অক্সিজেন সিলিন্ডার বেঁধে মোটরসাইকেলে শিক্ষিকা মাকে নিয়ে হাসপাতালে উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু - dainik shiksha উপবৃত্তির টাকা হাতিয়ে নেয়া প্রতারক চক্রের বিরুদ্ধে অ্যাকশন শুরু পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ - dainik shiksha পাস কম তাই মাদরাসার এমপিও বন্ধ মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' - dainik shiksha মিনা পাল থেকে যেভাবে ঢাকাই চলচ্চিত্রের 'মিষ্টি মেয়ে' ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের তিন মাসের অনুদানের চেক ব্যাংকে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website