মাসুদ রানার স্বত্ব বিরোধ : কপিরাইট অফিসকে আইনি নোটিশ পাঠালো সেবা প্রকাশনী - বিবিধ - দৈনিকশিক্ষা

মাসুদ রানার স্বত্ব বিরোধ : কপিরাইট অফিসকে আইনি নোটিশ পাঠালো সেবা প্রকাশনী

নিজস্ব প্রতিবেদক |

‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের স্বত্ব নিয়ে মামলার রায় বাতিল চেয়ে কপিরাইট অফিসকে আইনি নোটিশ পাঠিয়েছে সেবা প্রকাশনী। আজ বুধবার (২৯ জুলাই) মাসুদ রানার স্রষ্টা কাজী আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

গত সোমবার সেবা প্রকাশনীর আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিসবাহ স্বাক্ষরিত নোটিশ কপিরাইট অফিস গ্রহণ করে। কপিরাইট লঙ্ঘনের অভিযোগ এনে গত বছরের ২৯ জুলাই শেখ আব্দুল হাকিম সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট অফিসে একটি অভিযোগ দায়ের করেছিলেন। ‘মাসুদ রানা’ ও ‘কুয়াশা’ সিরিজের কিছু বইয়ের স্বত্ব দাবি করে তিনি আইনি প্রতিকার ও রয়্যালটি চেয়েছিলেন।

তার অভিযোগ আমলে নিয়ে কপিরাইট অফিস দুই পক্ষের যুক্তি-তর্ক ও বক্তব্য শুনে চলতি বছরের ১৪ জুন রায় ঘোষণা করে। রায়ে উল্লেখ করা হয়, সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট আইনের ৭১ এবং ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে।

শেখ আব্দুল হাকিমের স্বত্ব দাবি করা মাসুদ রানা সিরিজের ২৬০টি ও কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের কপিরাইট তাকে দেয়ার পাশাপাশি বইগুলোর প্রকাশ বা বাণিজ্যিক কার্যক্রম থেকে বিরত থাকতে সেবা প্রকাশনীকে নির্দেশ দেয়া হয়। এর পরে সেবা প্রকাশনী রায়ের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার কথা জানায়।

হামিদুল মিসবাহ বলেন,‘কপিরাইট লঙ্ঘনজনিত বিষয়ে অভিযোগ দায়ের,অভিযোগ আমলে গ্রহণ, শুনানি ও বিচার করার এখতিয়ার একমাত্র বিজ্ঞ জেলা জজ বা সেশনস জজ-এর রয়েছে। অভিযোগ সংক্রান্ত কোনো বিচার্য বিষয় আমলে গ্রহণ করা বা বিচার করার ক্ষমতা বা অধিক্ষেত্র কপিরাইট রেজিস্ট্রার বা কপিরাইট অফিসকে দেয়া হয়নি। এ বিষয়ে কপিরাইট আইনের ৮১ ও ৯২ ধারায় সুস্পষ্ট বিধান রয়েছে।’

তিনি আরও বলেন, ‘অভিযোগকারী শেখ আব্দুল হাকিম সেবা প্রকাশনীর বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘন এবং প্রতিকার ও রয়্যালটি দাবি করে যে দরখাস্ত করেছেন, তা কেবল জেলা জজ বা দায়রা আদালতের বিচার্য বিষয়,কপিরাইট অফিসের এখতিয়ারভুক্ত নয়। কপিরাইট অফিস শেখ আব্দুল হাকিমের অভিযোগ আমলে গ্রহণ ও বিচারপূর্বক রায় ঘোষণা করেছে। যা তার এখতিয়ার ও ক্ষমতা বহির্ভূত এবং সুস্পষ্টভাবে সীমা লঙ্ঘন।’

‘আগামী সাত দিনের মধ্যে কপিরাইট অফিসকে গত ১৪ জুনের আদেশ বাতিল করতে বলা হয়েছে। অন্যথায় সেবা প্রকাশনী সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে এবং সমস্ত আইনি খরচ কপিরাইট অফিসকে বহন করতে হবে’— বলেন হামিদুল মিসবাহ।

এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট জারি - dainik shiksha এইচএসসির ফল : সংশোধিত আইনের গেজেট জারি এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ - dainik shiksha গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার - dainik shiksha পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ - dainik shiksha প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ - dainik shiksha শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ please click here to view dainikshiksha website