মূল্যায়ন পরীক্ষার নামে বাড়তি টাকা আদায়, প্রতিবাদে বিক্ষোভ - স্কুল - দৈনিকশিক্ষা

মূল্যায়ন পরীক্ষার নামে বাড়তি টাকা আদায়, প্রতিবাদে বিক্ষোভ

নারায়ণগঞ্জ প্রতিনিধি |

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার ঢাকেশ্বরী উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন বিদ্যালয়ে মূল্যায়ন পরীক্ষার নামে অ্যাসাইনমেন্ট জমা নেওয়াকে কেন্দ্র করে অর্থ বাণিজ্যের অভিযোগ উঠেছে। এ অভিযোগে বৃহস্পতিবার ঢাকেশ্বরী উচ্চ বিদ্যালয়ে বিক্ষোভ করেছেন অভিভাবক ও শিক্ষার্থীরা।

অভিভাবকরা জানান, ঢাকেশ্বরী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া হচ্ছে দুই থেকে তিন হাজার টাকা। টাকা না দিলে অ্যাসাইনমেন্ট জমা নেওয়া হচ্ছে না। অনেক দরিদ্র অভিভাবক এক সঙ্গে এত টাকা দিতে অপারগতা প্রকাশ করেছেন। অতিরিক্ত টাকা নেওয়ায় বিক্ষোভ প্রদর্শন করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য মো. ইউসুফ মিয়া জানান, কিছু ছাত্র ও অভিভাবক বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে। এর পরিপ্রেক্ষিতে তাৎক্ষণিকভাবে ম্যানেজিং কমিটির সদস্যরা বৈঠকে বসেন। বৈঠক শেষে যারা টাকা দিতে অপারগ তাদের ফি তাৎক্ষণিকভাবে মওকুফ করা হয়েছে। অধিকাংশ শিক্ষার্থীর বেতন কাটা হয়েছে।

এ ছাড়া লক্ষণখোলার ফজলুর রহমান উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা হয়েছে ২ হাজার ৫০ টাকা। অ্যাসাইনমেন্টের জন্য আদায় করা হচ্ছে অতিরিক্ত অর্থ। নির্ধারিত ২ হাজার ৫০ টাকা থেকে এক পয়সাও কম নেওয়া হবে না বলে অভিভাবকদের জানিয়ে দিয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে অভিভাবক ও শিক্ষার্থীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

এ ব্যাপারে বন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা শুক্লা সরকার জানান, অ্যাসাইনমেন্টের জন্য কোনো অর্থ আদায় করা যাবে না। তবে বেতন নিতে পারবেন। অতিরিক্ত অর্থ নেওয়া হলে বিদ্যালয়ের বিরদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু - dainik shiksha জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website