মেডিকেলে ভর্তিতে কমছে না জিপিএ’র নম্বর - ভর্তি - দৈনিকশিক্ষা

মেডিকেলে ভর্তিতে কমছে না জিপিএ’র নম্বর

নিজস্ব প্রতিবেদক |

মেডিকেলে ভর্তির ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি’র জিপিএ’র নম্বর কমছে না। পূর্বের মতো ২০০ নম্বরই থাকছে।

টেকনিক্যাল কমিটি জানায়, গত বছর ভর্তির ক্ষেত্রে যে শর্ত ছিল সেই শর্ত এবারও বহাল রাখা হবে। এবছর জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে এইচএসসির রেজাল্ট দেয়া হবে। এক্ষেত্রে এসএসসি’র ৭৫ শতাংশ নম্বর কাউন্ট করা হবে।

২রা নভেম্বর মেডিকেলে ভর্তির নীতিমালায় বলা হয়, ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করতে পারবেন। এক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদন করা যাবে না।

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন
১০০ (একশত) নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় এক ঘণ্টা।

লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বর
জীববিদ্যা-৩০, রসায়নবিদ্যা-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫, এবং সাধারণ জ্ঞানের জন্য রয়েছে ১০ নম্বর (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি-৬, আন্তর্জাতিক-৪)।

জিপিএ’র উপর নম্বর
এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে এসএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র জন্য ৭৫ নম্বর এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র জন্য ১২৫ নম্বর ধার্য করা হয়েছে।

এসএসসিতে প্রাপ্ত জিপিএকে ১৫ দিয়ে গুণ করা হবে এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএকে ২৫ দিয়ে গুণ করা হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

বুয়েটে ভর্তি আবেদন শুরু - dainik shiksha বুয়েটে ভর্তি আবেদন শুরু আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা - dainik shiksha আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা - dainik shiksha করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ - dainik shiksha ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ - dainik shiksha ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে - dainik shiksha সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website