মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - দৈনিকশিক্ষা

মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: সরকারি-বেসরকারি মেডিক্যাল কলেজের ২০২৪-২৫ শিক্ষাবর্ষের এমবিবিএসের ভর্তি পরীক্ষা আগামী বছরের জানুয়ারিতে হতে পারে। এইচএসসির ফল প্রকাশের পরবর্তী তিন মাসের মধ্যে মেডিক্যাল ভর্তি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।  

নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা বলেন, করোনাভাইরাসের কারণে সব ক্ষেত্রেই জট লেগে আছে। এই জট থেকে মুক্তি পেতে দ্রুত মেডিক্যাল ভর্তি পরীক্ষা আয়োজনের চিন্তাভাবনা করা হচ্ছে। আগামী বছরের শুরুর দিকেই মেডিক্যাল ভর্তি পরীক্ষা আয়োজন করার ব্যাপারে আমরা আশাবাদী।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর বলেন, মেডিক্যাল ভর্তি পরীক্ষা মূলত এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের উপর নির্ভর করে। ফল প্রকাশের পরবর্তী দুই থেকে তিন মাসের মধ্যে সাধারণত পরীক্ষা আয়োজন করা হয়ে থাকে। এ বিষয়ে সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষে মেডিক্যাল ভর্তি পরীক্ষা মার্চের ১০ তারিখে অনুষ্ঠিত হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিক্যাল ভর্তি পরীক্ষা এক মাস এগিয়ে ফেব্রুয়ারিতে আয়োজন করা হয়। আর ২০২৪-২৫ শিক্ষাবর্ষের মেডিক্যাল  ভর্তি পরীক্ষা চলতি বছরের ডিসেম্বর অথবা আগামী বছরের জানুয়ারিতে করার পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে। 

এর আগে গত ৯ ফেব্রুয়ারি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মেডিক্যাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার একদিন পর ১১ ফেব্রুয়ারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। মোট এক লাখ চার হাজার ৩৭৪ জন শিক্ষার্থী এই শিক্ষাবর্ষে ভর্তির জন্য আবেদন করেন।

পরীক্ষায় পাসের হার ৪৭ দশমিক ৮৩ শতাংশ। পুরুষ শিক্ষার্থীর সংখ্যা ছিল ২০ হাজার ৪৫৭, যা উত্তীর্ণ প্রার্থীর ৪০ দশমিক ৯৮ শতাংশ। উত্তীর্ণ নারী শিক্ষার্থীর সংখ্যা ২৯ হাজার ৪৬৬, যা উত্তীর্ণ প্রার্থীর ৫৯ দশমিক ০২ শতাংশ। 

দেশের ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজে আসন রয়েছে পাঁচ হাজার ৩৮০টি। আর ৬৭টি অনুমোদিত বেসরকারি মেডিক্যাল কলেজে আসন রয়েছে ছয় হাজার ২৯৫ টি।

আগামী ৩০ জুন থেকে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে। ১১ আগস্ট পর্যন্ত লিখিত পরীক্ষা হবে। লিখিত পরীক্ষা শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে ১১ অক্টোবরের মধ্যে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে। 

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030570030212402