মোবাইল ফোনে প্রশ্ন পাঠাতে গিয়ে আটক এসএসসি পরীক্ষার্থী - দৈনিকশিক্ষা

মোবাইল ফোনে প্রশ্ন পাঠাতে গিয়ে আটক এসএসসি পরীক্ষার্থী

চট্টগ্রাম প্রতিনিধি |

পরীক্ষা চলাকালে মোবাইল ফোনে ছবি তুলে প্রশ্ন বাইরে পাঠানোর সময় এক এসএসসি পরীক্ষার্থী আটক হয়েছে। জব্দ করা হয়েছে তার মোবাইল ফোন। একই সঙ্গে দায়িত্বে অবহেলার দায়ে ওই কক্ষের তিন পর্যবেক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে।

 মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) চট্টগ্রামের হাটহাজারী উপজেলার কাটিরহাট উচ্চবিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। ওই ছাত্রের নাম রিফাদ উদ্দীন। সে মির্জাপুর উচ্চবিদ্যালয়ের অনিয়মিত ছাত্র। আজ ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা ছিল।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমীন আজ বেলা একটার দিকে  বলেন, উপজেলার কাটিরহাট উচ্চবিদ্যালয় কেন্দ্রের ৩৪ নম্বর কক্ষে অনিয়মিত ছাত্ররা ইংরেজি প্রথম পত্রের পরীক্ষা দিচ্ছিল। এ সময় ওই কক্ষে রিফাদ উদ্দীন নামের এক ছাত্র মোবাইলে ছবি তুলে বাইরে পাঠানোর সময় ধরা পড়ে। সঙ্গে সঙ্গে ফোনটি জব্দ করে ওই ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। এ সময় অন্য ছাত্রদের তল্লাশি করে আরও ছয়টি অ্যান্ড্রয়েড ফোন জব্দ করা হয়।

রুহুল আমীন আরও বলেন, দায়িত্বে অবহেলার কারণে ওই কক্ষের তিন শিক্ষককে অব্যাহতি দেওয়া হয়েছে। তাঁরা হলেন ছিপাতলী গাউছিয়া মাদ্রাসার শিক্ষক মোহাম্মদ ইউসুফ আলী, গুমানমর্দ্দন মাদ্রাসার শিক্ষক মোহাম্মদ আব্দুল জলিল, গাউছিয়া মুনিরিয়া দাখিল মাদ্রাসার শিক্ষক মোহাম্মদ শফিউল আলম। তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, মোবাইল ফোনের মাধ্যমে প্রশ্নফাঁস ঠেকাতে ২০১৭ খ্রিস্টাব্দ থেকে আধা ঘণ্টা আগে কেন্দ্রে প্রবেশের এই নিয়ম চালু করে শিক্ষা মন্ত্রণালয়। এছাড়াও কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ‘অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস’ ব্যবহার করতে পারবে না। কেন্দ্র সচিবকে একটি ‘সাধারণ’ ফোন ব্যবহার করতে হবে, যেখানে ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধা থাকবেন না।

পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কারও কাছে মোবাইল ফোন পেলে গ্রেফতার করা হবে এমন একটি নির্দেশনাও গতবছর এসএসসি ও সমমানের পরীক্ষার সময় দেওয়া হয়েছিল।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0034952163696289