মৌলিক বিষয় ছাড়া মেধা যাচাই করা যায় না : অধ্যক্ষ হামিদা আলী - এইচএসসি/আলিম - দৈনিকশিক্ষা

মৌলিক বিষয় ছাড়া মেধা যাচাই করা যায় না : অধ্যক্ষ হামিদা আলী

দৈনিক শিক্ষা ডেস্ক |

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ হামিদা আলী বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মৌলিক বিষয়গুলো বাদ দেওয়ার কোনো সুযোগ নেই। মৌলিক বিষয় ছাড়া মেধা যাচাই করা যায় না। মৌলিক বিষয় ঠিক রেখেই পরে আসে ঐচ্ছিক সাবজেক্ট। বৃহস্পতিবার (১৫ জুলাই) সাংবাদিকদের  তিনি এসব কথা বলেন। সাউথ পয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ তিনি।

শিক্ষাবিদ অধ্যক্ষ হামিদা আলী বলেন, ভর্তি পরীক্ষার সময় আমরা যে পরীক্ষা নিই তখন কে কোন বিষয়ে ভালো করেছে তার ভিত্তিতেই পরবর্তী বিষয় নিরূপণ করা হয়। কে বিজ্ঞান পড়বে, কে কমার্স পড়বে, কে মানবিক বিষয়ে পড়বে সেটা নির্ধারণ করা যায়। এতে কোনো অসুবিধা হয় না। তাই আমি মনে করি, এই পরিস্থিতিতে মেধা যাচাই করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া উচিত। এতে দুর্বল-সবল ছাত্রছাত্রী বোঝা যাবে। তিনি বলেন, একটি শিশু যখন একটি ক্লাসের পড়াশোনা শেষ করে আরেকটি ক্লাসে উঠে নতুন বইয়ের গন্ধ পায় তার পড়াশোনার প্রতি আগ্রহ সৃষ্টি হয়। স্ট্যান্ডার্ডও বাড়ে। যে যেই স্ট্যান্ডার্ডে আছে তাকে সেই স্ট্যান্ডার্ডে মেধা যাচাই করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া উচিত। যে ভালো ছাত্র সে তার মেধার মূল্যায়ন পাবে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা

এ ছাড়া যে দুর্বল তাকেও ভালো করার সুযোগ থাকে। শিক্ষকরা তাকে প্রস্তুত করতে পারলেন। মেধাবীকে সুযোগ করে দেওয়া উচিত যাতে তার মেধাটা কাজে লাগে। অধ্যক্ষ হামিদা আলী আরও বলেন, করোনা পরিস্থিতিতে মেধা যাচাইয়ের জন্য সংক্ষিপ্ত পরীক্ষা নিতে হবে। বিসিএসসহ বিভিন্ন চাকরির পরীক্ষায় যেমনভাবে মেধা যাচাই করা হয় ঠিক সেভাবেই এটা করা উচিত। তাহলে মেধার সঠিক মূল্যায়ন হবে। কে বিজ্ঞানে ভালো, কে গণিতে ভালো, কে কমার্সে ভালো তা মূল্যায়ন করা যাবে। এভাবে বিচার করলে মেধার অবমূলায়ন হবে না। অ্যাসাইনমেন্ট দিয়ে মেধার মূল্যায়ন করা যায় না।

সূত্র : ১৬ জুলাই, বাংলাদেশ প্রতিদিন

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় ১৪ আগস্টের মধ্যে এক কোটি টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী - dainik shiksha ১৪ আগস্টের মধ্যে এক কোটি টিকা দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী এসএসসি পরীক্ষার্থীদের যেসব অ্যাসাইনমেন্ট সংশোধন - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের যেসব অ্যাসাইনমেন্ট সংশোধন সব স্কুল-কলেজ একদিন পর পর পরিষ্কার করার নির্দেশ - dainik shiksha সব স্কুল-কলেজ একদিন পর পর পরিষ্কার করার নির্দেশ এমপির বিরুদ্ধে অধ্যাপকের জিডি - dainik shiksha এমপির বিরুদ্ধে অধ্যাপকের জিডি চাচার ঋণে স্কুলছাত্রীর বৃত্তির টাকা আটকে দিলো ব্যাংক - dainik shiksha চাচার ঋণে স্কুলছাত্রীর বৃত্তির টাকা আটকে দিলো ব্যাংক টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে শিক্ষকদের - dainik shiksha টিকা নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে হবে শিক্ষকদের সরকারি কলেজের ৬৬ শিক্ষককে বদলি - dainik shiksha সরকারি কলেজের ৬৬ শিক্ষককে বদলি please click here to view dainikshiksha website