ময়মনসিংহ মেডিকেলকে পিসিআর মেশিন দিল বাকৃবি - মেডিকেল - দৈনিকশিক্ষা

ময়মনসিংহ মেডিকেলকে পিসিআর মেশিন দিল বাকৃবি

ময়মনসিংহ প্রতিনিধি |

মহামারি করোনা ভাইরাস শনাক্তে রোগীর নমুনা পরীক্ষার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজকে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিন দিয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি)। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বাকৃবির উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান এ পিসিআর মেশিন হস্তান্তর করেন। মেশিনটি দিয়ে প্রতিদিন ১৮৮টি নমুনা পরীক্ষা করা যাবে।

মেশিন প্রাপ্তির কথা জানিয়ে মমেক হাসপাতালের অধ্যক্ষ প্রফেসর ডা. চিত্ত রঞ্জন দেবনাথ জানান, এটি ইনস্টল করার কাজ চলছে। এরপর পরীক্ষামূলক কাজ শেষে পুরোদমে করোনা ভাইরাস শনাক্তে রোগীর নমুনা পরীক্ষা শুরু হবে।

বাকৃবি রেজিস্ট্রার মো. সাইফুল ইসলাম জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবাইলজি বিভাগ থেকে পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনটি ধার দেয়া হয়েছে। এই মেশিনে প্রতিদিন দুই শিফটে আরও ১৮৮টি নমুনা পরীক্ষা করা যাবে । করোরার প্রকোপ হ্রাস পাওয়ার পর এই পিসিআর মেশিনটি আবার বাকৃবিতে ফেরত আনা হবে।

এদিকে, এই দুর্যোগময় মুহূর্তে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ময়মনসিংহ মেডিকেল কলেজকে একটি পিসিআর মেশিন প্রদান করায় ময়মনসিংহ সিটি কর্পোরেশনের (মসিক) মেয়র ইকরামুল হক টিটু, ময়মনসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমিন কালাম, বিএমএ জেলা শাখার সভাপতি ডা. মতিউর রহমান ভূইয়া ও সাধারণ সম্পাদক ডা. এইচ. এ গোলন্দাজ তারা, ময়মনসিংহ সিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মতিউল আলম, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সভাপতি এফ.এ এ সালাম ও সাধারণ সম্পদক মো. নজরুল ইসলাম উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসানকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন।

প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত - dainik shiksha প্রাইমারি স্কুল-কিন্ডারগার্টেনের ছুটিও ৩১ আগস্ট পর্যন্ত লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ - dainik shiksha লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ রপ্তানিমুখী সব শিল্পকারখানা খুলছে রোববার - dainik shiksha রপ্তানিমুখী সব শিল্পকারখানা খুলছে রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ে আগে শিক্ষার্থী ভর্তি করানো ঠিক হবে না : ইউজিসি - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে আগে শিক্ষার্থী ভর্তি করানো ঠিক হবে না : ইউজিসি ভিকারুননিসার অধ্যক্ষ দুঃখ প্রকাশ করলে শিক্ষক সমাজ লজ্জার হাত থেকে রক্ষা পায় - dainik shiksha ভিকারুননিসার অধ্যক্ষ দুঃখ প্রকাশ করলে শিক্ষক সমাজ লজ্জার হাত থেকে রক্ষা পায় এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট করতে হবে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের তিন বিষয়ের অ্যাসাইনমেন্ট করতে হবে নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা : তথ্যমন্ত্রী - dainik shiksha নিয়মনীতিহীন আইপি টিভির বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা : তথ্যমন্ত্রী ‘অন্য দেশের মডেল নিয়ে বাংলাদেশের শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়’ - dainik shiksha ‘অন্য দেশের মডেল নিয়ে বাংলাদেশের শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়’ দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপনে ৩০ শতাংশ ছাড় please click here to view dainikshiksha website