যুক্তরাষ্ট্রের আরও একটি বিশ্ববিদ্যালয় টিকটককে ব্লক করছে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

যুক্তরাষ্ট্রের আরও একটি বিশ্ববিদ্যালয় টিকটককে ব্লক করছে

দৈনিকশিক্ষা ডেস্ক |

ডালাসে ইউনিভার্সিটি অফ টেক্সাস (ইউটি ডালাস) সাইবার-নিরাপত্তা উদ্বেগের জন্য তাদের নেটওয়ার্কগুলি থেকে টিকটক ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে। ইউটি ডালাস পাবলিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি যারা ডিসেম্বরের শুরু থেকে এই নিয়ে ভাবনা চিন্তা শুরু করে। ওকলাহোমার নর্থইস্টার্ন স্টেট ইউনিভার্সিটি ৯ ডিসেম্বর থেকে টিকটক ব্লক করেছে। বিপণন প্রধান এরিক আবার্গ যিনি ইউটি ডালাসের টিকটক পৃষ্ঠায় কাজ করেছেন এবং কলেজের ইভেন্টের ভিডিও তৈরি করতে সহায়তা করেছেন, বুধবার একটি টিকটক ক্লিপে এই সিদ্ধান্তের জন্য দুঃখ প্রকাশ করেছেন। কারণ বিশ্ববিদ্যালয়ের ভিডিওটি ৩৮ হাজারেরও বেশিবার  দেখা হয়েছে।

আবার্গ জানান, `আমি এই ভিডিওটি বানাতে কয়েক বছর কাটিয়েছি, এবং লোকেরা এটি পছন্দ করেছিল। এখন এটি আর কোনো কাজে লাগবে না। এটাই  আমার কাজ, আমার জীবিকা। এটি প্রকাশ্যে নিষিদ্ধ নয়, একজন ব্যক্তি হিসাবে আপনি এখনও টিকটক ব্যবহার করতে পারেন।' ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করা এবং চীনা সরকারের সাথে ভাগ করা হতে পারে এমন উদ্বেগের কারণে রাজ্য সরকারগুলি সাম্প্রতিককালে টিকটক নিষিদ্ধ করেছে। সরকার-জারি করা ডিভাইসগুলিতে ভিডিও হোস্টিং অ্যাপের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে ৷ কংগ্রেসে টিকটক-এর বিরোধিতা বাড়ছে, রিপাবলিকান এবং ডেমোক্র্যাট উভয় আইনপ্রণেতারা জাতীয় নিরাপত্তায় হুমকি হিসেবে উল্লেখ করে  ১৩  ডিসেম্বর থেকে নতুন আইন প্রণয়ন করে অ্যাপটিকে সম্পূর্ণরূপে নিষিদ্ধ করেছে। তবে নিষেধাজ্ঞাগুলি শিক্ষার্থীদের কাছ থেকে চরম প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছে, যারা অ্যাপটি ভীষণভাবে ব্যবহার করে।

গত মাসে, আলাবামা, জর্জিয়া, টেক্সাস এবং অন্যান্য রাজ্যের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলি রাজ্যের গভর্নরদের নির্দেশের সাথে সামঞ্জস্য রেখে ক্যাম্পাসের ওয়াই-ফাই এবং ডিভাইসগুলিতে টিকটক-এর অ্যাক্সেস সীমিত করেছে। 

ফেডারেল সরকার এবং ৫০টি রাজ্যের অর্ধেকেরও বেশি ইতিমধ্যেই সরকারি নেটওয়ার্ক এবং ডিভাইসগুলিতে টিকটক অ্যাক্সেস সীমাবদ্ধ করেছে, কারণ বাইডেন প্রশাসন টিকটক মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ চালিয়ে যেতে পারে কিনা সে বিষয়ে একটি চুক্তি করেছে।  ইউনিভার্সিটি অফ টেক্সাস গত সপ্তাহে একটি স্কুলব্যাপী ই-মেইলে বলেছে -' বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক এবং আমাদের গুরুত্বপূর্ণ অবকাঠামোতে থাকা তথ্যের ঝুঁকি দূর করার জন্য টিকটক ব্লক করার মতো পদক্ষেপ নিচ্ছে। টিকটক মুখপাত্র জামাল ব্রাউন, গত সপ্তাহে মার্কিন মিডিয়া আউটলেটগুলিতে একটি বিবৃতিতে বলেছেন  যে , এই নিষেধাজ্ঞার ফলে বিশ্ববিদ্যালয়গুলির তথ্য ভাগ করে নেয়ার এবং স্টুডেন্ট কমিউনিটি  গড়ে তোলার বিষয়টি ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। ব্রাউন বলেন, 'আমরা হতাশ যে অনেক রাজ্য এমন নীতি প্রণয়নের জন্য রাজনৈতিক প্রচারের উপর ঝাঁপিয়ে পড়ছে , বিষয়টি আসলে ভিত্তিহীন মিথ্যার উপর দাঁড়িয়ে। আপাতত, শিক্ষার্থীরা মোবাইল ডেটা ব্যবহার করে বা তাদের ব্যক্তিগত ওয়্যারলেস নেটওয়ার্কে টিকটক অ্যাক্সেস করছে। 

মিস হান্না কেলি, সেন্টার ফর এ নিউ আমেরিকান সিকিউরিটির প্রযুক্তি এবং জাতীয় নিরাপত্তা গবেষণার সহকারী, বৃহস্পতিবার বলেছেন যে মার্কিন উচ্চ শিক্ষা বিভাগ দীর্ঘকাল ধরে সমালোচনামূলক গবেষণা চুরির লক্ষ্যবস্তু। এই  নিষেধাজ্ঞার উদ্দেশ্য ব্যবহারকারীর ওপর পুলিশিং করা নয়, বরং নিশ্চিত করা যে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক বা ডিভাইসে যেখানে গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা হয় /অথবা অ্যাক্সেস করা হয় সেখানে এই ধরনের চুরির মতো ঘটনা এড়ানো। ইউটি ডালাসের  আবার্গ, যিনি প্রতি সপ্তাহে ২০ থেকে ২৫ টি টিকটক ভিডিও তৈরি করেন এবং পোস্ট করেন, এই নিষেধাজ্ঞাকে সেন্সরশিপের একটি রূপ বলে অভিহিত করে । তার মতে টিকটককে নিয়ে রাজনৈতিক খেলা চলছে। আবার্গ যিনি সোশ্যাল মিডিয়া এজেন্সি টিজিআর ক্রিয়েটিভ-এর সামাজিক কৌশলের প্রধান তিনি বলেছেন- ডেটা গোপনীয়তার ঝুঁকি ব্যক্তির উপর নির্ভর করে। কিন্তু আমাদেরও সেই ঝুঁকি থাকে যখন আমরা মেটা, ফেসবুক ব্যবহার করি। প্রতিটি অ্যাপ আপনার অবস্থান ট্র্যাক করে – এটি তেমন ভীতিকর নয়। আমেরিকান জীবন থেকে টিকটক সম্পূর্ণরূপে বাদ দেয়া হলে এর  গভীর প্রভাব পড়বে। প্রায় দুই-তৃতীয়াংশ আমেরিকান কিশোর-কিশোরীরা অ্যাপটি ব্যবহার করে, বিনোদন বা এমনকি তাদের প্রাথমিক খবরের উৎস হিসেবে।

সূত্র স্ট্রেইটটাইমস

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ - dainik shiksha ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র - dainik shiksha বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ - dainik shiksha শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল - dainik shiksha পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক - dainik shiksha ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক please click here to view dainikshiksha website Execution time: 0.0070099830627441