যুক্তরাষ্ট্রে গৃহহীন শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে - দৈনিকশিক্ষা

যুক্তরাষ্ট্রে গৃহহীন শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে

দৈনিকশিক্ষা ডেস্ক |

যুক্তরাষ্ট্রে গৃহহীন শিক্ষার্থীর সংখ্যা বাড়তে বাড়তে দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছে বলে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। গৃহহীন ১৫ লাখ শিক্ষার্থীর বেশিরভাগই নিজেদের ঘর হারানোর পর থেকে হয় অন্য পরিবার, নয় তো বন্ধুদের সঙ্গে থাকছে বলে মার্কিন ন্যাশনাল সেন্টার ফর হোমলেস এডুকেশনের এক প্রতিবেদনে দেখা গেছে।

ঘরহারা শিক্ষার্থীদের ৭ শতাংশ পরিত্যাক্ত ভবন বা গাড়িতে বসবাস করছে বলেও এতে তথ্য দেয়া হয়েছে, জানিয়েছে বিবিসি।

চাকরির অনিশ্চয়তা, আবাসন সংকট, পারিবারিক সহিংসতা এবং চিকিৎসকের দেয়া ওষুধের অপব্যবহার ও আসক্তিজনিত সমস্যার কারণেই সাধারণত মার্কিন শিক্ষার্থীরা গৃহহীন হয়ে থাকে। স্থায়ী কোনো ঠিকানা ছাড়া অস্থায়ীভাবে বসবাস শিক্ষার্থীদের শিক্ষা ও স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে বলে জানিয়েছে ন্যাশনাল সেন্টার ফর হোমলেস এডুকেশন।

প্রতিবেদনে বলা হয়েছে, গৃহহীন শিক্ষার্থীদের মধ্যে সঠিকভাবে পড়তে পারাদের সংখ্যা গড়ে প্রতি তিনজনে একজনেরও কম; গণিত এবং বিজ্ঞানে তাদের অবস্থা তারচেয়েও শোচনীয়।

“গৃহহীন শিশুরা এখন সংকটজনক অবস্থায় আছে। যেহেতু তাদের আয়েশ করা কিংবা বিদ্যালয়ের দিকে মনোযোগ দেওয়ার সুযোগ থাকছে না, তাই প্রায়শই তারা পিছিয়ে পড়ছে,” বলেছেন ন্যাশনাল ইয়ুথ ফোরাম অন হোমলেসনেসের (এনওয়াইএফএইচ) আমান্ডা ক্লিফোর্ড।

গৃহহীন শিক্ষার্থীদের সর্বসাম্প্রতিক এ তথ্য ২০১৭-১৮ সালে রেকর্ড করা হয়েছে; এই সংখ্যা ২০০৪-০৫ সালের তুলনায় দ্বিগুণেরও বেশি। সেসময় গৃহহীন শিক্ষার্থীর সংখ্যা ৬ লাখ ৮০ হাজারের কাছাকাছি ছিল বলে নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছেন ন্যাশনাল সেন্টার ফর হোমলেস এডুকেশনের পরিচালক জর্জ হ্যানকক।

তাদের এ গবেষণায় প্রতি শিক্ষাবর্ষে কতজন শিক্ষার্থী গৃহহীন হচ্ছে সে সংক্রান্ত তথ্য তুলে আনার চেষ্টা হয়েছে; এতে যুক্তরাষ্ট্রের গৃহহীন সর্বমোট তরুণের সংখ্যা প্রতিফলিত হয়নি বলে জানিয়েছে মার্কিন শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে পরিচালিত এ প্রতিষ্ঠানটি। 

বিবিসি জানিয়েছে, মূলত আবাসন সংকটের কারণেই যুক্তরাষ্ট্রজুড়ে গৃহহীনদের সংখ্যা দিন দিন বাড়ছে। দেশটির কোটি কোটি মানুষ তাদের আয়ের অর্ধেকের বেশি অর্থ আবাসনের পেছনে খরচ করে আসছেন। আবার অনেকের বাড়ি কেনা বা ভাড়া নেয়ারও সামর্থ্য নেই।

ভাড়া বৃদ্ধির হার এবং আবাসন ঘাটতির কারণে ক্যালিফোর্নিয়ার লাখ লাখ মানুষকে ক্যারাভানের ভেতর কিংবা অল্প জায়গায় গাদাগাদি করে থাকতে হচ্ছে।

বন্ধ কলকারখানা, বাজার অর্থনীতির উল্লম্ফনে শ্রমিকের সুযোগ-সুবিধা হ্রাসসহ পরিবর্তিত অর্থনৈতিক পরিস্থিতিও অভিভাবকদের বাড়িভাড়া দেয়ার ক্ষেত্রে অক্ষম করে তুলছে।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0033869743347168