যুক্তরাষ্ট্র-কানাডার বিশ্ববিদ্যালয় থেকে ১৯টি বৃত্তি পেল নাইজেরিয়ান শিক্ষার্থী - বিদেশে উচ্চশিক্ষা - দৈনিকশিক্ষা

যুক্তরাষ্ট্র-কানাডার বিশ্ববিদ্যালয় থেকে ১৯টি বৃত্তি পেল নাইজেরিয়ান শিক্ষার্থী

দৈনিকশিক্ষা ডেস্ক |

যুক্তরাষ্ট্র ও কানাডার বিশ্ববিদ্যালয়গুলো থেকে ১৯টি পূর্ণ বৃত্তি পেয়েছেন নাইজেরিয়ার এক শিক্ষার্থী। ১৭ বছর বয়সী ওই কিশোরীর নাম ভিক্টোরি ইঙ্কাবাঞ্জো। বিভিন্ন নথিপত্র ঘেটে জানা গেছে, একটি আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের জন্য তাকে মোট ৫ মিলিয়ন ডলারের প্রস্তাব দেয়া হয়েছে। সিএনএনকে ভিক্টোরি বলেন, এটি আমার কাছে অবিশ্বাস্য লাগছে। আমি বেশ কয়েক জায়গায় আবেদন করেছিলাম কারণ আমার ধারণা ছিল কেউ আমাকে বৃত্তি দিতে রাজি হবে না।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর মধ্যে তাকে পূর্ণ বৃত্তি দেয়ার প্রস্তাব দিয়েছে, আইভি লিগ স্কুল, ইয়েল কলেজ, প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড কলেজ এবং ব্রাউন বিশ্ববিদ্যালয়। এছাড়া, বৃত্তি অনুমোদন করেছে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় এবং এমআইটি। কানাডার লেস্টার বি পিয়ারসন বৃত্তি পেয়েছেন তিনি। এ বৃত্তি তাকে দিতে রাজি হয়েছে টরোন্টো বিশ্ববিদ্যালয়।

বৃটিশ কলোম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন কেএমআইএলওটি বৃত্তি।
ভিক্টোরিয়া বলেন, তাদের ওখানে সুযোগ পাওয়া অত্যন্ত কঠিন। তারা শুধু সেরাদের মধ্যে সেরাদের সুযোগ দেয়। তার পূর্বেকার রেজাল্টগুলোও সব নজরকারা। ২০২০ সালে তিনি তার কলেজের পাঠ শেষ করেন। এরপর তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি ভাষায় দক্ষতার জন্য ‘টপ ইন দ্যা ওয়ার্ল্ড’ নির্বাচিত হন। আইজিসিএসই পরীক্ষায় ৬ টি বিষয়ের প্রতিটিতেই ‘এ’ পান তিনি। ভিক্টোরি জানান, কঠিন পরিশ্রমই তাকে এই সফলতা এনে দিয়েছে।

কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha কঠোর বিধিনিষেধ বাড়তে পারে আরও এক সপ্তাহ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক - dainik shiksha প্রধানমন্ত্রীর উপহার পেলেন কিন্ডারগার্টেনের ১০০ শিক্ষক বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা ও স্টাডি সেন্টার বিদ্যমান আইনের সঙ্গে সাংঘর্ষিক দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে - dainik shiksha দুই ধরনের দুই ডোজ টিকা নিলে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী - dainik shiksha করোনার প্রভাবে শিক্ষক এখন কচু ব্যবসায়ী মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা - dainik shiksha মিতু হত্যা : সাবেক এসপি বাবুল আক্তারকে প্রধান আসামি করে মামলা ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ - dainik shiksha ঘরে বসেই নতুন শিক্ষকদের ১০ দিনের অনলাইন প্রশিক্ষণ এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে - dainik shiksha এমপিও কমিটির ভার্চুয়াল সভা ১৭ মে শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে - dainik shiksha শিক্ষক পাবেন পাঁচ হাজার, কর্মচারী আড়াই হাজার টাকা করে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ - dainik shiksha ‘কওমি মাদরাসায় জাতীয় চেতনা ও সংস্কৃতিবোধ উপেক্ষিত’ please click here to view dainikshiksha website