যেভাবে ক্লাস হবে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে - দৈনিকশিক্ষা

যেভাবে ক্লাস হবে মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানে

নিজস্ব প্রতিবেদক |

আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান খুলছে। সব মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানকে ক্লাস শুরুর প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। ক্লাস শুরু হলে এসব প্রতিষ্ঠানে তিন ফুট দূরে দূরে শিক্ষার্থীদের বসার ব্যবস্থা করতে হবে। ক্লাসে অংশ নিতে সবাইকে মাস্ক পরতে হবে। প্রবেশের আগে শিক্ষার্থীদের তাপমাত্র পরিমাপ করা ব্যবস্থা নিতে হবে। 

এসব নির্দেশনাসহ মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোতে শিক্ষা কার্যক্রম পরিচালনায় কারণীয় হিসেবে নয় দফা নির্দেশনা দেওয়া হয়েছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে এসব বিষয় জানিয়ে আদেশ জারি করা হয়েছে।

ক্লাস শুরু হলে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় হিসেবে আদেশে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের প্রবেশ পথে সকল শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়মিত তাপমাত্রা পরিমাপ ও পর্যবেক্ষণ করার ব্যবস্থা এবং যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিত করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রথম দিনে শিক্ষার্থীদের আনন্দঘন পরিবেশে শ্রেণি কার্যক্রমে স্বাগত জানানোর ব্যবস্থা করতে হবে। শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের বসার ক্ষেত্রে পারস্পারিক তিন ফুট শারীরিক দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করতে হবে। 

আদেশে আরও বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রথম দিন শিক্ষার্থীরা কিভাবে স্বাস্থ্যবিধি মেনে প্রতিষ্ঠানে অবস্থান করবে এবং বাসা থেকে যাওয়া-আসা করবে সেই বিষয়ে শিক্ষণীয় ও উদ্বুদ্ধকরণ ব্রিফিং দিতে হবে। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে আনন্দঘন শিখন কার্যক্রমের মাধ্যমে শ্রেণি কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করতে হবে। সব শিক্ষক-কর্মচারী, শিক্ষার্থী ও অভিভাবকের সঠিকভাবে মাস্ক পরিধান করার বিষয়টি নিশ্চিত করতে হবে। সম্ভব হলে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ নিজ দায়িত্বে শিক্ষার্থীদের মাস্ক সরবরাহ করবে। প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক, শিক্ষার্থীর উপস্থিতির সংখ্যা নিরূপণ করা ও সকল শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিত করার ব্যবস্থা নিতে হবে। 

এছাড়া প্রতিষ্ঠানগুলোর সব ওয়াশরুম নিয়মিত সঠিকভাবে পরিস্কার রাখা এবং পর্যাপ্ত নিরাপদ পানির ব্যবস্থা করতে হবে। সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালন নিশ্চিত করতে শিক্ষকদের সমন্বয়ে পর্যবক্ষেণ ও নিশ্চিতকরণ কমিটি গঠন করতে হবে। 

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র জানা গেছে, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোকে ক্লাস শুরুর পর এসব নির্দেশনা বাস্তবায়ন করার নির্দেশ দেওয়া হয়েছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0032498836517334