যে ছয় প্রাইভেট মেডিক্যাল কলেজে শিক্ষার্থী ভর্তি বৈধ নয় - ভর্তি - দৈনিকশিক্ষা

যে ছয় প্রাইভেট মেডিক্যাল কলেজে শিক্ষার্থী ভর্তি বৈধ নয়

নিজস্ব প্রতিবেদক |

দেশের ছয়টি বেসরকারি মেডিক্যাল কলেজে শিক্ষার্থী ভর্তি করানো বৈধ নয় বলে জানিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এই ছয়টি মেডিক্যালের নিবন্ধনও স্থগিত রেখেছে অধিদপ্তর।

জানা গেছে,  ঢাকার নাইটিংগেল মেডিক্যাল কলেজ, আইচি মেডিক্যাল কলেজ, নর্দান ইন্টারন্যাশনাল মেডিক্যাল কলেজ, কেয়ার মেডিক্যাল কলেজ, রাজশাহীর শাহমখদুম মেডিক্যাল কলেজ এবং রংপুরের নর্দান মেডিক্যাল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি বৈধ নয় বলে সতর্ক করা হয়েছে। 

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর বলছে, বেসরকারি মেডিক্যাল কলেজগুলো যে উদ্দেশ্যে অনুমোদন দেওয়া হয় সেগুলো অনেকক্ষেত্রে তারা পূরণ করতে পারে না। শিক্ষার্থীদের যে সুযোগ-সুবিধাগুলো পাওয়া দরকার সেগুলোও তারা পান না। অনেক মেডিক্যাল কলেজ বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) অনুমোদন ছাড়াই তাদের কার্যক্রম চালাচ্ছে। এই মেডিক্যাল কলেজগুলোতে শিক্ষার্থীদের ভর্তি হতে মানা করেছেন তারা।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন বলেন, শিক্ষার্থীরা অনেক স্বপ্ন নিয়ে মেডিক্যালে ভর্তি হয়। তবে অনেক মেডিক্যাল কলেজ রয়েছে যেগুলোর বিএমডিসির অনুমোদন নেই। অনুমোদন না নিয়ে তারা শিক্ষার্থী ভর্তি করাচ্ছে। অনুমোদনহীন মেডিক্যালে শিক্ষার্থী ভর্তি করালে তার দায়ভার স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর নেবে না।

যে মেডিক্যাল কলেজগুলোর অনুমোদন নেই সেখানে শিক্ষার্থীদের ভর্তি না হতে কোনো নির্দেশনা জারি করা হবে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, দেশে যতগুলো বেসরকারি মেডিক্যাল কলেজ রয়েছে সবগুলোর তথ্য আমাদের ওয়েবসাইটে দেওয়া আছে। আমি অভিভাবকদের কাছে অনুরোধ করবো; আপনার সন্তানকে কোনো মেডিক্যালে ভর্তি করানোর আগে একটু যাচাই করে দেখবেন। তাহলে আর কোনো সমস্যা হবে না। 

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website