রাজধানীতে স্কুল ক্যাম্পাসে পশুর হাট - স্কুল - দৈনিকশিক্ষা

রাজধানীতে স্কুল ক্যাম্পাসে পশুর হাট

নিজস্ব প্রতিবেদক |

রাজধানী ঢাকার যাত্রাবাড়ি থানার ধলপুরে সিটি করপোরেশন আদর্শ উচ্চ বিদ্যালয় ক্যাম্পাসে বসছে কোরবানির গরুর হাট । গরুর হাট বসানোর যাবতীয় প্রস্তুতি চলছে। ইতোমধ্যে চলে এসেছে কিছু গরু। বিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে হাট বসানোর ফলে পরিবেশ বিঘ্নিত হচ্ছে। আর স্কুলের সম্পদ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা জানিয়েছের শিক্ষকরা।

 যদিও হাট কর্তৃপক্ষের রাজনৈতিক প্রভাবের কারণে শিক্ষকরা এর প্রতিবাদ করতে পারছেন না। এর আগে প্রতিবাদ করেও কোন ফল পাননি। দৈনিক শিক্ষাডটকমকে নিজেদের অসহায়ত্বের কথা জানিয়েছেন তারা। তবে, এ বিষয়ে কথা বলতে নারাজ হাট কর্তৃপক্ষ।

জানা গেছে, গত  কয়েক বছর ধরে যাত্রাবাড়ি থানার ধলপুরে সিটি করপোরেশন আদর্শ' উচ্চ বিদ্যালয়টি কোরবানির পশুর হাট হিসাবে ব্যবহৃত হয়ে আসছে। হাট পরবর্তী সময়ে শিক্ষার্থীরা বর্জ্যের গন্ধে শ্রেণিকক্ষে ক্লাস করতে পারেনা। শিক্ষকরা বলছেন, করোনা মহামারির এই সময়ে দুর্গন্ধযুক্ত একটি নোংরা পরিবেশ তৈরি হলে অ্যাসাইনমেন্ট বিতরণ ও জমার চরম ঝুঁকির মধ্যে পড়তে হবে। 

স্থানীয়রা দৈনিক শিক্ষাডটকমকে জানান, আগে গোলাপবাগ মাঠের নামে হাট ইজারা হতো। কিন্তু বর্তমানে সে মাঠ না থাকায় এলাকার ইজারাদাররা স্কুলটিকে পশুর হাট হিসাবে ব্যবহার করে তাদের স্বার্থ হাসিল করছে।

স্কুলের একজন শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে আক্ষেপ করে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আসলে গত কয়েকবছর ধরেই এখানে হাট বসছে। এ বিষয়টি নিয়ে আমরা আগে অভিযোগ করলেও কোন লাভ হয়নি। আগে অনেকে প্রতিবাদ করতেন। কিন্তু এখন কেউ প্রতিবাদ করে না। যারা হাট বসিয়েছেন তারা রাজনৈতিকভাবে প্রভাবশালী। আগে অনেকবার অভিযোগ দেয়া হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি। 

এ বিষয়ে প্রধান শিক্ষক মো. ইকবাল হোসেন দৈনিক শিক্ষাডটকমের সাথে কথা বলতে চাননি। তবে, তিনি বলেন, কোথাও অভিযোগ দেইনি। অভিযোগ দিলেও কাজ হয়না।

জানা গেছে, রাজধানীর গোলাপবাগ হাটের ইজারা নিয়েছেন যাত্রবাড়ী থানার ৪৮ নম্বর ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি গিয়াস উদ্দিন গেসু। স্কুলমাঠে গরুর হাট স্থাপনের বিষয়ে কথা বলতে দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে তার সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি। 

স্কুল মাঠে গরু রাখার বিষয়ে কথা বলতে চাননি হাট পরিচালনা কমিটির সভাপতি ও ঢাকা ৫ আসনের সংসদ সদস্যের একান্ত সচিব জিয়া উদ্দিন জিয়াও। দৈনিক শিক্ষাডটকমের পক্ষ থেকে যোগাযোগ করা হলে তিনি অভিযোগটি শুনেন। পরে বলেন, ভাইয়া এখন একটা মিটিংয়ে আছি, আপনার সাথে পরে কথা হবে।

বিধিনিষেধ গতবারের চেয়ে কঠিন হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী - dainik shiksha বিধিনিষেধ গতবারের চেয়ে কঠিন হবে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী কঠোর লকডাউনে যা করা যাবে, যা করা যাবে না - dainik shiksha কঠোর লকডাউনে যা করা যাবে, যা করা যাবে না ফোনে আড়িপাতার তালিকায় ব্রিটিশ-বাংলাদেশি মঞ্জিলা পলা উদ্দিন - dainik shiksha ফোনে আড়িপাতার তালিকায় ব্রিটিশ-বাংলাদেশি মঞ্জিলা পলা উদ্দিন কারিগরি এইচএসসির অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে ২৬ জুলাই থেকে - dainik shiksha কারিগরি এইচএসসির অ্যাসাইনমেন্ট শুরু হচ্ছে ২৬ জুলাই থেকে কলেজছাত্রী মুনিয়ার মৃত্যু : বসুন্ধরার এমডিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন - dainik shiksha কলেজছাত্রী মুনিয়ার মৃত্যু : বসুন্ধরার এমডিকে অব্যাহতি দিয়ে চূড়ান্ত প্রতিবেদন বিদেশগামী শিক্ষার্থীদের টিকার নতুন ফরম - dainik shiksha বিদেশগামী শিক্ষার্থীদের টিকার নতুন ফরম করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির - dainik shiksha করোনায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান রাষ্ট্রপতির please click here to view dainikshiksha website