রাজশাহী সরকারি মাদরাসা এখন ‘হাজী মুহম্মদ মহসীন স্কুল’ - স্কুল - দৈনিকশিক্ষা

রাজশাহী সরকারি মাদরাসা এখন ‘হাজী মুহম্মদ মহসীন স্কুল’

রাজশাহী প্রতিনিধি |

ঐতিহ্যবাহী ‘রাজশাহী সরকারি মাদরাসার’ নাম পরিবর্তন করা হয়েছে। এখন থেকে ওই স্কুলটি ‘হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয়’ নামে পরিচিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে গত ২ সেপ্টেম্বর নাম পরিবর্তনের আদেশ জারি করা হয়। বাস্তবে এটা স্কুল হলেও নাম ছিল মাদরাসা। তাই দীর্ঘদিন ধরে এলাকাবাসী ও শিক্ষা প্রশাসনের দাবি ছিলো প্রতিষ্ঠানটি স্কুল নামেই পরিচিত হোক। কিন্তু কার নামে করা হবে তা নিয়ে সিদ্ধান্ত নিতে অনেক সময় লেগেছে। 

 

জানা গেছে, প্রায় সাত বছরের ধারাবাহিক তদবির ও নানা প্রক্রিয়ার মধ্য দিয়ে স্কুলটির নাম পরিবর্তন হলো। প্রতিষ্ঠান সূত্রে জানা যায়,২০১২ খ্রিষ্টাব্দের ৭ অক্টোবর রাজশাহী সরকারি মাদরাসায় নাগরিক প্রতিনিধিদের নিয়ে মাদরাসা পরিচালনা পর্ষদের এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভা থেকেই রাজশাহী সরকারি মাদরাসার নাম পরিবর্তন করে হাজী মুহম্মদ মুহসীন সরকারি উচ্চ বিদ্যালয় নামকরণের প্রস্তাব গৃহীত হয়। একই সাথে স্কুলটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রস্তাব করা হয়।

জানা গেছে, তৎকালীন জেলা প্রশাসক ও মাদরাসা পরিচালনা পর্ষদের সভাপতি মো. আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, সাংসদ ফজলে হোসেন বাদশা, বিএনপি নেতা মিজানুর রহমান মিনুসহ নাগরিক প্রতিনিধিরা। পরবর্তী সময়ে সভার রেজুলেশনসহ মাদরাসার নাম পরিবর্তনের অনুরোধসহ শিক্ষামন্ত্রী বরাবর আবেদন করা হয়।

সে প্রেক্ষিতে এই প্রতিষ্ঠানের নাম পরিবর্তনে আদেশ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। ২ সেপ্টেম্বর তারিখে আদেশ জারি করা হলেও গতকাল (সোমবার) ৩ সেপ্টেম্বর তা প্রকাশ করা হয়েছে।

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website