রাতে ছাত্রীদের মাদরাসায় রেখে কোচিং, শিক্ষকের কারাদণ্ড - মাদরাসা - দৈনিকশিক্ষা

রাতে ছাত্রীদের মাদরাসায় রেখে কোচিং, শিক্ষকের কারাদণ্ড

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি |

পটুয়াখালীর কলাপাড়ায় কোচিং ক্লাস পরিচালনা করার অভিযোগে এক মাদরাসাশিক্ষককে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। রোববার (৩ নভেম্বর) রাতে কলাপাড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুপ দাশ এ দণ্ডাদেশ দেন।

দণ্ডপ্রাপ্ত মাদরাসাশিক্ষকের নাম রেজাউল করিম। তিনি মোস্তফাপুর শামসুন্নাহার বালিকা দাখিল মাদরাসার আইসিটি বিষয়ের শিক্ষক।

জানা যায়, দীর্ঘদিন ধরে এ মাদরাসার শিক্ষকরা কোচিং বাণিজ্য করে আসছে এমন অভিযোগের প্রেক্ষিতে রোববার রাতে এ অভিযান চালায় প্রশাসন। অভিযানে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মুনিবুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মনিরুজ্জামান খান উপস্থিত ছিলেন।

অভিভাবক ও স্থানীয়দের অভিযোগ, অনাবাসিক মাদরাসা হলেও শিক্ষকরা অষ্টম শ্রেণির ৩৩ শিক্ষার্থীকে রাতে মাদরাসায় থাকতে বাধ্য করে এ কোচিং ক্লাস পরিচালনা করছেন । এছাড়া, প্রতিটি ক্লাসের ছাত্রীদেরও কোচিং ক্লাস করতে বাধ্য করছেন শিক্ষকরা বলে জানায় তারা। 

তবে এ অভিযোগ অস্বীকার করে মাদরাসার সুপার আলহাজ্ব আব্দুর রব হাওলাদার বলেন, গত দুই দিন ধরে রাতে ছাত্রীদের মাদরাসায় এনে পাঠদান করানো হচ্ছে। রাতে ছাত্রীরা সবাই নবম শ্রেণির একটি কক্ষে ঘুমাতো। পরীক্ষায় ভালো ফলাফলের জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অনুপ দাশ জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষা চলাকালীন সরকারি নির্দেশ অমান্য করে কোচিং ক্লাস পরিচালনা করায় দণ্ডবিধি ১৮৬০ এর ধারা ১৮৮ মোতাবেক শিক্ষক রেজাউল করিমকে সাত দিনের বিনাশ্রম করাদণ্ড প্রদান করা হয়েছে। এছাড়া, মাদরাসায় রাতে অবস্থান করা ৩৩ ছাত্রীকে তাদের অভিভাবকদের জিম্মায় নিজ নিজ বাসায় পাঠিয়ে দেয়া হয়েছে। 

এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী - dainik shiksha প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই - dainik shiksha অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা - dainik shiksha অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ - dainik shiksha মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ - dainik shiksha এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ please click here to view dainikshiksha website