রাবিতে অকৃতকার্য ৪৩ শিক্ষার্থীর ভর্তি বাতিলের দাবি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

রাবিতে অকৃতকার্য ৪৩ শিক্ষার্থীর ভর্তি বাতিলের দাবি

রাবি প্রতিনিধি |


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয়েও পোষ্য কোটায় ভর্তি হওয়ার অভিযোগ ওঠা ৪৩ শিক্ষার্থীর ভর্তি বাতিলের দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ রাবি শাখার ব্যানারে এই কর্মসূচির আয়োজন করা হয়।

এ সময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পাস না করেও প্রশাসনের স্বেচ্ছাচারিতায় অবৈধভাবে পোষ্য কোটায় ৪৩ জনকে ভর্তি করা হয়েছে। যেখানে আমরা দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে গবেষণায় প্রথম স্থান অর্জন করেছি সেই বিদ্যাপীঠে এমন অযোগ্য শিক্ষার্থীদের স্থান দিয়ে এই বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ভূলুণ্ঠিত করতে পারি না।

বিশ্ববিদ্যালয়ের মর্যাদা সমুন্নত রাখতে হলে এসব অবৈধ কর্মকাণ্ড পরিহার করে ভর্তি পরীক্ষার মান স্বচ্ছ এবং জবাবদিহিতামূলক ও যুগোপযোগী করার আহ্বান জানান বক্তারা। মানববন্ধন থেকে ৫টি দাবিও জানান তারা।

দাবিগুলো হলো ২০১৯-২০ শিক্ষাবর্ষে অকৃতকার্য ৪৩ জন শিক্ষার্থীর ভর্তি বাতিল করা এবং একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সেই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

ভর্তি পরীক্ষায় প্রশাসন শুধু মনিটরিংয়ের ভূমিকা পালন এবং শিক্ষার্থী ভর্তিতে প্রশাসনের অযাচিত হস্তক্ষেপ বন্ধ করা। ভর্তি পরীক্ষায় বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কার করা। কোটায় উত্তীর্ণ শিক্ষার্থী না পাওয়া গেলে মেধাক্রম অনুযায়ী শূন্য আসন পূরণ করা।

দাবিসমূহ মানা হয়েছে এই মর্মে অতি দ্রুত সময়ের মধ্যে লিখিত আকারে জানিয়ে দেয়া। মানববন্ধন শেষে তারা বিশ্ববিদ্যালয়ের ভিসি বরাবর স্মারকলিপি প্রদান করেন।

এ সময় রাবি শাখা ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক মো. মাজহারুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য দেন- রাবি শাখা ছাত্র অধিকার পরিষদের সভাপতি মুর্শিদুল আলম, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি মহিউদ্দীন মানিক, ছাত্র অধিকার পরিষদের সাংগঠনিক সম্পাদক আমানুল্লাহ খান প্রমুখ।

অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী - dainik shiksha অ্যাসাইনমেন্টের সঙ্গে স্কুলের বেতনের সম্পর্ক নেই : শিক্ষামন্ত্রী শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী - dainik shiksha শিক্ষক নিয়োগ দেওয়া হয় তদবিরে : সেতুমন্ত্রী ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা - dainik shiksha ছাত্রীর চুল কেটে দেওয়ায় শিক্ষকের বিরুদ্ধে মামলা এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু - dainik shiksha এ সপ্তাহে প্রাথমিক বিদ্যালয়ে সারপ্রাইজ ভিজিট শুরু অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ - dainik shiksha অষ্টম-নবম শ্রেণির ক্লাস দুই দিন : নতুন রুটিন প্রকাশ করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ - dainik shiksha করোনার বন্ধে এক স্কুলেই অর্ধশতাধিক বাল্যবিবাহ please click here to view dainikshiksha website