রাবিতে সরাসরি পরীক্ষা নেয়ার পক্ষে ভর্তি কমিটি - ভর্তি - দৈনিকশিক্ষা

রাবিতে সরাসরি পরীক্ষা নেয়ার পক্ষে ভর্তি কমিটি

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে আজ মঙ্গলবার। এ জন্য আজ সকালে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভা হওয়ার কথা। সভায় ভর্তি পরীক্ষা অনলাইনে, নাকি সরাসরি অংশগ্রহণে নেয়া হবে, এসব বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। তবে সরাসরি পরীক্ষা নেওয়ার পক্ষেই ভর্তি কমিটির অবস্থান। প্রশাসন ও সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

করোনার কারণে এ বছর বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতি ও অনলাইনে পরীক্ষা নেওয়ার চিন্তা করলেও রাজশাহী বিশ্ববিদ্যালয় এসবে যাচ্ছে না। গুচ্ছ পদ্ধতিতে না গিয়ে এককভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে বলে জানান উপাচার্য অধ্যাপক সোবহান।

বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের সদস্যদের মধ্যে প্রশাসনের বেশ কয়েক কর্মকর্তা, অনুষদ ডিন ও সিনিয়র অধ্যাপকের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের সরাসরি হলে উপস্থিত রেখে অর্থাৎ পুরনো নিয়মেই পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তা করছে। অনলাইনে অ্যাপসের মাধ্যমে পরীক্ষা নেওয়াকে তারা ঝুঁকি মনে করছে। তবে করোনার প্রকোপ ভয়াবহ হলে সে বিষয়ে পরে চিন্তাভাবনা করা যেতে পারে বলেও মন্তব্য তাদের। অনেকের মতে, প্রয়োজনে শীতের সময়টা অপেক্ষা করে ভর্তি পরীক্ষার বিষয়ে চিন্তা করা যেতে পারে। আবার অনেকের মত- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ওপর ভিত্তি করে অল্পসংখ্যক শিক্ষার্থীকে নিয়ে পরীক্ষার আয়োজন করা।

এ বিষয়ে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক বলেন, করোনার কারণে যদি একেবারেই পরীক্ষা নেওয়ার সুযোগ না হয় সে ক্ষেত্রে অনলাইন বিবেচনা করা যেতে পারে। প্রয়োজনে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফলের ওপর নির্ভর করে অল্প সংখ্যকের পরীক্ষা নেওয়া যেতে পারে।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক হুমায়ন কবীর বলেন, যদি মনে হয় শীতে করোনার প্রকোপ বাড়েনি তাহলে দ্রুত পরীক্ষা নিতে হবে। কিন্তু যদি প্রকোপ বাড়ে সে ক্ষেত্রে সময় পিছিয়ে পরীক্ষা নিতে হবে। সরাসরি পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে- এমনটাই মত আমার।

প্রায় একই মন্তব্য করেন রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম খান। তিনি বলেন, অনলাইন পরীক্ষা কতটা নিরাপদ- সে বিষয়েও প্রশ্ন থেকে যায়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানও সরাসরি উপস্থিতির মাধ্যমে পরীক্ষা নেওয়ার বিষয়ে নিজের মত দিয়েছেন। তিনি জানান, ভর্তি পরীক্ষা কীভাবে নেওয়া হবে সে ব্যাপারে আজ মঙ্গলবার একাডেমিক সভায় সিদ্ধান্ত হবে। ভর্তি কমিটি অফলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে।

জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু - dainik shiksha জাল সনদধারী শিক্ষক শনাক্তকরণ শুরু এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনের চূড়ান্ত সভার যত আলোচনা নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন - dainik shiksha নিজ প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রাথমিকের শিক্ষার্থীদের মূল্যায়ন করবেন এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন - dainik shiksha এসএসসিতে পাঁচ বিষয়ে পরীক্ষা, সাপ্তাহিক ছুটি দুই দিন ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে - dainik shiksha ঢাবিতে ভর্তি পরীক্ষায় নম্বর বন্টন যেভাবে ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস রুটিন ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৬ নভেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন please click here to view dainikshiksha website