রাবিতে সরাসরি পরীক্ষা নেয়ার পক্ষে ভর্তি কমিটি - দৈনিকশিক্ষা

রাবিতে সরাসরি পরীক্ষা নেয়ার পক্ষে ভর্তি কমিটি

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে আজ মঙ্গলবার। এ জন্য আজ সকালে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে একাডেমিক কাউন্সিলের সভা হওয়ার কথা। সভায় ভর্তি পরীক্ষা অনলাইনে, নাকি সরাসরি অংশগ্রহণে নেয়া হবে, এসব বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। তবে সরাসরি পরীক্ষা নেওয়ার পক্ষেই ভর্তি কমিটির অবস্থান। প্রশাসন ও সংশ্নিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

করোনার কারণে এ বছর বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতি ও অনলাইনে পরীক্ষা নেওয়ার চিন্তা করলেও রাজশাহী বিশ্ববিদ্যালয় এসবে যাচ্ছে না। গুচ্ছ পদ্ধতিতে না গিয়ে এককভাবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে বলে জানান উপাচার্য অধ্যাপক সোবহান।

বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের সদস্যদের মধ্যে প্রশাসনের বেশ কয়েক কর্মকর্তা, অনুষদ ডিন ও সিনিয়র অধ্যাপকের সঙ্গে কথা বলে জানা যায়, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার্থীদের সরাসরি হলে উপস্থিত রেখে অর্থাৎ পুরনো নিয়মেই পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তা করছে। অনলাইনে অ্যাপসের মাধ্যমে পরীক্ষা নেওয়াকে তারা ঝুঁকি মনে করছে। তবে করোনার প্রকোপ ভয়াবহ হলে সে বিষয়ে পরে চিন্তাভাবনা করা যেতে পারে বলেও মন্তব্য তাদের। অনেকের মতে, প্রয়োজনে শীতের সময়টা অপেক্ষা করে ভর্তি পরীক্ষার বিষয়ে চিন্তা করা যেতে পারে। আবার অনেকের মত- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ওপর ভিত্তি করে অল্পসংখ্যক শিক্ষার্থীকে নিয়ে পরীক্ষার আয়োজন করা।

এ বিষয়ে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মলয় ভৌমিক বলেন, করোনার কারণে যদি একেবারেই পরীক্ষা নেওয়ার সুযোগ না হয় সে ক্ষেত্রে অনলাইন বিবেচনা করা যেতে পারে। প্রয়োজনে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের ফলের ওপর নির্ভর করে অল্প সংখ্যকের পরীক্ষা নেওয়া যেতে পারে।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক হুমায়ন কবীর বলেন, যদি মনে হয় শীতে করোনার প্রকোপ বাড়েনি তাহলে দ্রুত পরীক্ষা নিতে হবে। কিন্তু যদি প্রকোপ বাড়ে সে ক্ষেত্রে সময় পিছিয়ে পরীক্ষা নিতে হবে। সরাসরি পরীক্ষার্থীরা পরীক্ষা দেবে- এমনটাই মত আমার।

প্রায় একই মন্তব্য করেন রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল ইসলাম খান। তিনি বলেন, অনলাইন পরীক্ষা কতটা নিরাপদ- সে বিষয়েও প্রশ্ন থেকে যায়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি ও উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানও সরাসরি উপস্থিতির মাধ্যমে পরীক্ষা নেওয়ার বিষয়ে নিজের মত দিয়েছেন। তিনি জানান, ভর্তি পরীক্ষা কীভাবে নেওয়া হবে সে ব্যাপারে আজ মঙ্গলবার একাডেমিক সভায় সিদ্ধান্ত হবে। ভর্তি কমিটি অফলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে।

রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.014417886734009