রাবি অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটে ভর্তি আবেদন শুরু ১৭ এপ্রিল - দৈনিকশিক্ষা

রাবি অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটে ভর্তি আবেদন শুরু ১৭ এপ্রিল

দৈনিক শিক্ষাডটকম, রাবি |

দৈনিক শিক্ষাডটকম, রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজ, কৃষি কলেজ ও ইনস্টিটিউটে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ১৭ এপ্রিল দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন করতে পারবেন ভর্তিচ্ছুরা, যা চলবে ২০ মে রাত ১২টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ জুন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত। 

আবেদনের যোগ্যতা

১. ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অধিভুক্ত কলেজসমূহের জন্য ২০২১ ও তৎপরবর্তী বছরের এইচএসসি/সমমানের পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

২. ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অধিভুক্ত কলেজসমূহের জন্য ২০১৭ ও তৎপরবর্তী বছরের এসএসসি/সমমানের পরীক্ষায় কৃতকার্য শিক্ষার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবে।

৩. পরীক্ষার্থীকে পদার্থ, রসায়ন, গণিত/জীববিদ্যা বিষয়সহ বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি/সমমানের পরীক্ষায় কৃতকার্য হতে হবে।

৪. এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ কমপক্ষে জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

৫. ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/কৃষি/ফিশারিজ/ফুড অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স/হেলথ/নার্সিং হতে পাশকৃত শিক্ষার্থীদের জন্য প্রাপ্ত জিপিএ ৪.০০ স্কেলকে ৫.০০ স্কেলে রূপান্তর করে যোগ্যতা নির্ধারণ করতে হবে। ডিপ্লোমা পরীক্ষায় জিপিএ ৪.০০ স্কেলে ২.৬ এর কম হলে আবেদন করতে পারবে না।

৬. ২০২১, ২০২২ ও ২০২৩ সালের এইচএসসি/সমমান বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি (ভোকেশনাল) উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। 

৭. জিসিই ‘এ’ লেভেল পরীক্ষা পাঁচটি বিষয়ে এবং ‘ও’ লেভেল পরীক্ষায় অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। ‘ও’ লেভেল, ‘এ’ লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।

৮. ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে অনলাইনে আবেদনকালে অবশ্যই ইংরেজি প্রশ্নপত্রের সম্মতি প্রদান করতে হবে। অন্যথায় ইংরেজি প্রশ্নপত্র সরবরাহ করা হবে না।

আগামী ১৭ এপ্রিল দুপুর ১২টা থেকে অনলাইনে আবেদন শুরু হবে, যা চলবে ২০ মে রাত ১২টা পর্যন্ত। আবেদনকারীকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://aca.ru.ac.bd) প্রকাশিত নিয়মাবলি অনুসরণ করে অনলাইনে আবেদন করতে হবে। ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ৬৬০ টাকা (অনলাইন চার্জসহ)। আবেদন ফি মোবাইল ব্যাংকিংয়ের (রকেট) মাধ্যমে পরিশোধ করতে হবে।

ভর্তি পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ জুন দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত। 

বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৮০টি প্রশ্ন থাকবে। পূর্ণমান ১০০ নম্বর। পরীক্ষার সময় এক ঘণ্টা, পাস নম্বর ৪০। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ নম্বর কাটা যাবে। অর্থাৎ পাঁচটি ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

প্রশ্নেপত্রে আবশ্যিক ও ঐচ্ছিক দুটি অংশ থাকবে। আবশ্যিক অংশে পদার্থবিজ্ঞান অংশে প্রশ্ন থাকবে ২৫টি, রসায়ন ২৫টি এবং আইসিটি ৫টি, মোট ৫৫টি প্রশ্ন। আর ঐচ্ছিক অংশে গণিত ২৫টি, জীববিদ্যা ২৫টি এবং জীববিদ্যা ও গণিত ২৫টি। ঐচ্ছিক অংশে যেকোনো একটি বিষয়ে উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১.২৫। 

এইচএসসি ২০২৩ ও ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/কৃষি/ফিশারিজ/ফুড অ্যান্ড নিউট্রিশনাল সায়েন্স/হেলথ নার্সিং/ভোকেশনাল ২০২৩ পরীক্ষায় সংশ্লিষ্ট বোর্ড কর্তৃক যে পাঠ্যসূচি অনুসরণ করা হয়েছে তার আলোকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার তারিখ ও প্রয়োজনীয় তথ্যাবলি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://aca.ru.ac.bd -এ পাওয়া যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজগুলো হলো- রংপুর ইঞ্জিনিয়ারিং কলেজ, রংপুর; টিএমএসএস ইঞ্জিনিয়ারিং কলেজ, বগুড়া; পাবনা ইঞ্জিনিয়ারিং কলেজ, পাবনা; ইমপেরিয়াল কলেজ অব ইঞ্জিনিয়ারিং, খুলনা এবং আশ্রয় ইঞ্জিনিয়ারিং কলেজ, রাজশাহী, কেএসএফএল ইঞ্জিনিয়ারিং কলেজ, দিনাজপুর। মোট আসন ৫৬০টি।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কৃষি কলেজ ও ইনস্টিটিউটসমূহ হলো- ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব এপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইএএসটি), রংপুর; হেনরী ইনস্টিটিউট অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজি, সিরাজগঞ্জ; বরেন্দ্র ইনস্টিটিউট অব বায়োসায়েন্সেস, নাটোর; উদয়ন কলেজ অব বায়োসায়েন্স অ্যান্ড টেকনোলজি, রাজশাহী; গ্রাজুয়েট ইনস্টিটিউট অব এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, কুষ্টিয়া; শহীদ শামসুজ্জোহা ইনস্টিটিউট অব বায়োসায়েন্স, কাটাখালী, রাজশাহী। আসন রয়েছে ৮৪০টি।

 

প্রাথমিক শিক্ষকদের ডিজিটাল বদলিতে নানা সমস্যা - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের ডিজিটাল বদলিতে নানা সমস্যা শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান অর্জন করতে হবে: এন আই খান - dainik shiksha শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান অর্জন করতে হবে: এন আই খান ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী - dainik shiksha ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বইমুক্ত শুক্রবারে ব্যাপক সাড়া - dainik shiksha বইমুক্ত শুক্রবারে ব্যাপক সাড়া নববর্ষ উদযাপনে সবার সহযোগিতা চাইলেন ঢাবি উপাচার্য - dainik shiksha নববর্ষ উদযাপনে সবার সহযোগিতা চাইলেন ঢাবি উপাচার্য please click here to view dainikshiksha website Execution time: 0.0044488906860352