রাবি উপাচার্যের বিরুদ্ধে ৪ দপ্তরে যত অভিযোগ - দৈনিকশিক্ষা

রাবি উপাচার্যের বিরুদ্ধে ৪ দপ্তরে যত অভিযোগ

রাবি প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহানের বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি ও নিয়োগ বাণিজ্যসহ ৩০০ পৃষ্ঠার অভিযোগপত্র প্রধানমন্ত্রীর কার্যালয়সহ চার দপ্তরে দাখিল করা হয়েছে।

উপাচার্য ড. আব্দুস সোবহানের বিরুদ্ধে উত্থাপিত ১৭টি অভিযোগের মধ্যে রয়েছে- উদ্দেশ্যমূলক শিক্ষক নিয়োগ নীতিমালায় অস্বাভাবিক পরিবর্তন, দুর্নীতি করে নিজ কন্যা ও জামাতাসহ কম যোগ্যতাসম্পন্নদের নিয়োগ, উপাচার্যের অবসরগ্রহণ ও পুনরায় দায়িত্ব পালন এবং মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্যকে অসত্য তথ্য প্রদান, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে উপ-উপাচার্য পদে নিয়োগ ও তার নিয়োগ বাণিজ্য, বিভিন্ন নিয়োগে স্বজনপ্রীতি ও দুর্নীতি।

প্রধানমন্ত্রীর কার্যালয় ছাড়াও শিক্ষা মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) ৩০০ পৃষ্ঠার অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ ‘দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজ’-এর পক্ষ থেকে এ অভিযোগপত্র দেয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন দুর্নীতিবিরোধী শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক ড. সুলতান উল ইসলাম।

তিনি বলেন, গত শনিবার (৪ জানুয়ারি) ‘উপাচার্যের দুর্নীতির তথ্য-উপাত্ত’-সংবলিত ৩০০ পৃষ্ঠার ১৭টি অভিযোগের সংযুক্তিকরণসহ একটি প্রতিবেদন চার দপ্তরে জমা দেয়া হয়েছে।

অভিযোগগুলোর মধ্যে আরও রয়েছে- বিভিন্ন বিভাগে সভাপতি নিয়োগে অনিয়ম ও দুর্নীতি, উদ্দেশ্যমূলকভাবে অফিসার, সহায়ক ও সাধারণ কর্মচারী নিয়োগ নীতিমালার পরিবর্তন এবং গণহারে অযোগ্যদের এডহকে নিয়োগদান, উন্নয়নে সমন্বয়হীনতা ও অর্থের অপচয়, বিশ্ববিদ্যালয়ে যৌন নিপীড়কদের দায়মুক্তি, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ইংরেজি বিভাগে এমএ পরীক্ষার ফলাফল পরিবর্তনের চেষ্টা।

এছাড়া মুক্তিযুদ্ধ প্রকল্প বাস্তবায়নে অনীহা, বাধা ও অবমাননা, দুষ্কর্মে সহযোগী না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রকৌশলী সিরাজুম মুনিরকে নিপীড়ন ও বেআইনিভাবে প্রধান প্রকৌশলীর দায়িত্ব হতে অব্যাহতি প্রদান, বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যান তৈরিতে দুর্নীতি (শেলটেক), প্রশাসনে বিভাজন ও সমন্বয়হীনতা, শিক্ষক ও কর্মকর্তাদের বিরুদ্ধে নিপীড়ন ও অত্যাচার, উপাচার্য প্রফেসর আব্দুস সোবহানের প্রথম মেয়াদের অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ আনা হয়েছে রাবি ভিসির বিরুদ্ধে।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034599304199219