রাবি উপাচার্য হওয়ার দৌড়ে আলোচিত পাঁচ নাম - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

রাবি উপাচার্য হওয়ার দৌড়ে আলোচিত পাঁচ নাম

রাবি প্রতিনিধি |

’৭৩-এর অধ্যাদেশ অনুযায়ী সিনেট সদস্যদের ভোটে নির্বাচিত প্যানেল থেকে উপাচার্য (ভিসি) নিয়োগের আইন আছে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের চারটি বিশ্ববিদ্যালয়ে। কিন্তু সেই আইনি বাধ্যবাধকতা অনুসরণের আর নজির নেই নিকট অতীতে। রাবিতে সিনেট প্যানেল থেকে সর্বশেষ ভিসি হয়েছিলেন প্রফেসর সাইদুর রহমান খান ১৯৯৯ সালের ৪ আগস্ট। এরপর সিনেট প্যানেল থেকে কেউ আর ভিসি হননি। সরকার মনোনীতরাই ভিসি হিসাবে দায়িত্ব পেয়েছেন। ভিসি হয়ে জড়িয়েছেন নানা অনিয়ম দুর্নীতিতে। বিতর্কের ছাপ নিয়ে তাদের অনেককেই বিদায় নিতে হয়েছে। এখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভিসি হতে তদবিরই মূল ভরসা হিসাবে বিবেচিত হচ্ছে।

৫ মে রাবির বর্তমান ভিসি প্রফেসর ড. আব্দুস সোবহানের মেয়াদ শেষ হচ্ছে। ২০১৭ সালের ৫ মে নিয়োগ পেয়ে ৭ মে পরবর্তী চার বছরের জন্য দ্বিতীয় মেয়াদে ভিসির দায়িত্ব নেন তিনি। এর আগে ২০০৯ সালের ২৬ ফেব্রুয়ারি থেকে ২০১৩ সালের ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম মেয়াদে একদফা দায়িত্ব পালন করেন ড. সোবহান। তিনি প্রথম দফার পর দ্বিতীয় মেয়াদে অনিয়ম দুর্নীতিতে জড়িয়ে নিজেকে বিতর্কিত করেছেন।

শিক্ষকদের একাংশ মনে করেন ভিসি সোবহানের দ্বিতীয় কার্যকাল ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঘটনাবহুল অধ্যায়। ইউজিসির তদন্তে তার বিরুদ্ধে ৩১ ধরনের অনিয়ম দুর্নীতি চিহ্নিত করা হয়। শিক্ষা মন্ত্রণালয় কার্যকাল শেষের আগে তাকে অপসারণ না করলেও কেড়ে নেওয়া হয় নিয়োগ ক্ষমতা। সোবহান নিজের মেয়ে জামাতাকে শিক্ষক হিসাবে নিয়োগ দিতে নিয়োগবিধি ও শর্ত শিথিল করে চরমভাবে বিতর্কিত হন। সর্বশেষ তিনি তার জামাতার চাকরি স্থায়ী করেছেন সিন্ডিকেট সভায়।

খোঁজ নিয়ে জানা গেছে, রাবিতে ভিসি হওয়ার দৌড়ে আছেন সাবেক প্রো-ভিসি ড. চৌধুরী সারওয়ার জাহান। রাবির প্রগতিশীল শিক্ষক সমাজের বর্তমান আহ্বায়ক ও প্রাণ রসায়ন ও অনুজীব বিজ্ঞান বিভাগের প্রফেসর হাবিবুর রহমান ভিসি হওয়ার দৌড়ে আছেন বলে তার ঘনিষ্ঠ একটি সূত্র নিশ্চিত করেছে। রাবির ভিসি হিসাবে ইতিহাসের প্রফেসর আবুল কাসেম আলোচিত আরেক নাম।

ভিসি হিসাবে আলোচিত অন্যদের মধ্যে ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক প্রফেসর জিনাত আরার নামও রয়েছে। তার পারিবারিক ঐতিহ্যও আওয়ামী লীগের রাজনীতির ইতিহাস ঐতিহ্যের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। তার বাবা ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠজন। প্রফেসর জিনাত আরা রাবিতে ভিসি হলে-সেটাই হবে ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানটির প্রথম নারী ভিসি। রাবির আগামী ভিসি পদের জন্য বাংলার প্রফেসর সফিকুন্নবী সামাদীর নামও আলোচিত। রাবিতে কেমন ভিসি দেখতে চান, এ প্রসঙ্গে মতামত চাইলে রাবির সাবেক ভিসি ও বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর আব্দুল খালেক যুগান্তরকে বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসি হওয়ার জন্য তিনটি মানদণ্ডকে প্রাধান্য দেওয়া উচিত।

স্বাস্থ্যবিধি না মানলে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর - dainik shiksha স্বাস্থ্যবিধি না মানলে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে - dainik shiksha সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে ‘আগামী শিক্ষাবর্ষেই প্রাথমিকের কারিকুলামে যুক্ত হচ্ছে প্রোগ্রামিং’ - dainik shiksha ‘আগামী শিক্ষাবর্ষেই প্রাথমিকের কারিকুলামে যুক্ত হচ্ছে প্রোগ্রামিং’ ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা ভাবছে বিশ্ববিদ্যালয় পরিষদ - dainik shiksha ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা ভাবছে বিশ্ববিদ্যালয় পরিষদ বিপুল সম্পদের মালিক শিক্ষা কর্মকর্তা, দুদকে অভিযোগ কর্মচারীর - dainik shiksha বিপুল সম্পদের মালিক শিক্ষা কর্মকর্তা, দুদকে অভিযোগ কর্মচারীর দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন - dainik shiksha ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ - dainik shiksha লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল - dainik shiksha চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল সেই ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি - dainik shiksha সেই ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি please click here to view dainikshiksha website