রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সম্পর্কে জনগণের জানার অধিকার রয়েছে : ইউজিসি চেয়ারম্যান - বিবিধ - দৈনিকশিক্ষা

রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সম্পর্কে জনগণের জানার অধিকার রয়েছে : ইউজিসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক |

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. দিল আফরোজা বেগম বলেছেন, রাষ্ট্রের মালিক হচ্ছে জনগণ। তাই রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর কর্মকাণ্ড সম্পর্কে জনগণের জানার অধিকার রয়েছে। তাই তথ্যে জনগণের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। 

বৃহস্পতিবার তথ্য অধিকার আইন বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে তথ্য অধিকার কর্মপরিকল্পনা বাস্তবায়নে ইউজিসিতে আয়োজিত এক প্রশিক্ষণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. দিল আফরোজা বেগম আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন বাস্তবায়নে নির্দেশনা দেয়া হয়েছে। নাগরিকের সেবক হিসেবে কাজ করার জন্য সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান তিনি। তথ্য অধিকার আইন বাস্তবায়ন করা সম্ভব হলে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে দুর্নীতি দমন করা সম্ভব হবে। তিনি বিশ্ববিদ্যালয়ের সেবার তালিকা, সেবা পদ্ধতি ওয়েবসাইটে প্রকাশ এবং সেবা পদ্ধতি সহজিকরণ ও ডিজিটাল করার আহ্বান জানান। 

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে প্রশিক্ষণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের ও সচিব ড. ফেরদৌস জামান।

প্রফেসর আবু তাহের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে তথ্য অধিকার আইন বাস্তবায়ন করতে হবে। তিনি তথ্য অধিকার আইন বাস্তবায়নে সংশ্লিষ্ট কর্মকর্তাদের লক্ষ্যমাত্রা অনুযায়ী কাজ যথাযথভাবে সম্পাদন করার তাগিদ দেন। 

ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের উপ-পরিচালক ও তথ্য অধিকার আইনের ফোকাল পয়েন্ট মোহাম্মদ আব্দুল মান্নান প্রশিক্ষণে সঞ্চালকের দায়িত্ব পালন করেন। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মো. গোলাম দস্তগীর।

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.0069210529327393