রাস্তায় সবজি বিক্রি করছেন পিএইচডিধারী নারী - বিবিধ - দৈনিকশিক্ষা

রাস্তায় সবজি বিক্রি করছেন পিএইচডিধারী নারী

দৈনিকশিক্ষা ডেস্ক |

কলকাতা পৌরসভার লোকেরা রাস্তার ধারে সবজি বিক্রি করতে বাধা দিয়েছেন। ঝরঝরে ইংরেজিতে তার প্রতিবাদ করছেন এক নারী সবজি বিক্রেতা।

এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই মুগ্ধ হয়েছেন নেটিজেনরা।-খবর আনন্দবাজার পত্রিকার।

জানা গেছে, ওই নারীর নাম রাইসা আনসারি। মধ্যপ্রদেশের ইনদোরের বাসিন্দা তিনি। তার ইংরাজি শুনে সেখানে উপস্থিত সবাই তার শিক্ষাগত যোগ্যতার কথা জিজ্ঞাসা করেন।

উত্তরে সবজি বিক্রেতা জানান, তিনি ইনদোরের দেবী অহল্যা বিশ্ববিদ্যালয় থেকে মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করেছেন।

প্রতিবাদের সময় ইংরেজিতে তিনি বলছেন, বাজার বন্ধ। ক্রেতা নেই। আমি রাস্তার ধারে গাড়ি নিয়ে ফল ও সবজি বিক্রি করি।

কিন্তু পৌরসভার লোকেরা সেটাও করতে দিচ্ছেন না। আমার পরিবারে ২০ জন মদস্য। কী করে রোজগার করব? কী খাব? কীভাবে বাঁচব?

মেটেরিয়াল সায়েন্সে পিএইচডি করে তিনি কেন সবজি বিক্রি করছেন? এই প্রশ্নের জবাবে তিনি বলেছেন, আমার প্রথম প্রশ্ন, কে আমায় চাকরি দেবে?

তার অভিযোগ, করোনাভাইরাস মুসলমানদের কারণে বেড়েছে- এই ধারণা ভারতজুড়ে। যেহেতু আমার নাম রাইসা আনসারি, কোনো কলেজ বা গবেষণা প্রতিষ্ঠান তাই আমাকে কাজ দিতে রাজি নয়।

করোনাভাইরাসে কর্মহীন হয়েছেন অনেকেই। এর আগে চলচ্চিত্র অভিনেতা থেকে কাজ হারানো শিক্ষিত ব্যক্তিদেরও রাস্তার ধারে ফল-সবজি বিক্রি করতে দেখা গেছে। ইনদোরের আনসারি সেই তালিকার অন্যতম নাম।

নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা - dainik shiksha নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান - dainik shiksha পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী - dainik shiksha ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের - dainik shiksha শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? - dainik shiksha পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website