রোববার পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

রোববার পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

ববি প্রতিনিধি |

বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের চলামান আন্দোলন কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে। আগামীকাল মহান ২১ ফেব্রুয়ারি বিশেষ দিনটি বিবেচনায় নিয়ে তিনদিনের জন্য কর্মসূচি স্থগিত করেছে শিক্ষার্থীরা। শনিবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে আসার সিদ্ধান্ত নেয়া। তবে এর মধ্যে তাদের দাবি মেনে না নেয়া ২৩ ফেব্রুয়ারি সকাল থেকে আবারও কর্মসূচি নিয়ে মাঠে নামার ঘোষণা দেয়া হয়েছে। 

তিনদিনের জন্য কর্মসূচি স্থগিত করেছে শিক্ষার্থীরা। ছবি : সংগৃহিত

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, পুলিশ-প্রশাসন এবং বাস মালিক নেতাদের সাথে রুদ্ধদার বৈঠক শেষে শনিবার সন্ধ্যার কিছুটা আগে মুহূর্তে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়েছেন।এরপর বরিশালের রুপাতলী থেকে যানবাহন চলাচল শুরু হয়।

শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের গ্রেফতারের দাবিতে দ্বিতীয় দফায় ১৩ ঘণ্টার আল্টিমেটাম শেষে ফের শুক্রবার বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। অবরোধের কারণে সকা‌ল থেকে ভোগান্তিতে পড়েছিলেন বরিশালসহ, ভোলা, পটুয়াখালী, বরগুনা ও কুয়াকাটাগামী যাত্রীরা।

আন্দোলনকারীরা অভিযোগ করেন, গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মধ্যরাতে তাদের ওপর হামলার ঘটনা ঘ‌টে। প‌রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আহতরা হামলাকারীদের নামের তালিকা দিলেও প্রশাসন তাদের বিরুদ্ধে মামলা না করে অজ্ঞাতদের আসামি করে থানায় লিখিত অভিযোগ দেন। আবার সে অভি‌যো‌গে ঘটনার স‌ঠিক বিবরণ না দি‌য়ে শুধুমাত্র জখ‌মের কথা উল্লেখ করা হয়। এদিকে হামলার ঘটনায় শুক্রবার দিবাগত রাত আড়াইটার দি‌কে ব‌রিশাল নগ‌রের রুপাতলী বাস্টট্যান্ড এলাকা থে‌কে দুই পরিবহন শ্রমিককে গ্রেফতার করেছে থানা পুলিশ।

জানা গেছে, গত মঙ্গলবার দুপু‌রে রুপাতলী বিআর‌টি‌সি বাস কাউন্টা‌রে মারধর ও লা‌ঞ্ছিত করা হয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের দুই শিক্ষার্থী‌কে। এরপর রা‌তে রুপাতলী হাউ‌জিং এলাকার বিশ্ব‌বিদ্যালয় শিক্ষার্থী‌দের মে‌সে হামলা চালা‌নোর অভি‌যোগ ওঠে প‌রিবহন শ্রমিক‌দের বিরু‌দ্ধে। এতে ১১ শিক্ষার্থী গুরুতর আহত হ‌লে তা‌দের হাসপাতা‌লে ভ‌র্তি করা হয়। হামলার প্র‌তিবাদ ও এ ঘটনায় মামলা দা‌য়েরসহ হলাকারী‌দের গ্রেফতা‌রের দাবি‌তে বুধবার সকাল থে‌কে ঢাকা কুয়াকাটা মহাসড়ক অব‌রোধ করা হয়। ১০ ঘণ্টা পর প্রশাস‌নের আশ্বা‌সে অব‌রোধ প্রত‌্যাহার করা হয়। হামলার ঘটনায় বিশ্ববিদ‌্যালয় প্রশাসন মামলা দা‌য়ে‌রের পর সেই মামলা প্রত‌্যাখান ক‌রে পুনরায় শুক্রবার সড়ক অব‌রোধ ও মশাল মি‌ছিল ক‌রে শিক্ষার্থীরা। এরপর শুক্রবার সন্ধ্যা ৭টা থে‌কে পুনরায় ১৩ ঘণ্টার আল্টিমেটাম দেয় তারা। সে আন্দোলন রোববার পর্যন্ত স্থগিত করা হলো।

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তির আবেদন ১ এপ্রিল থেকে, পরীক্ষা শুরু ১৯ জুন - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তির আবেদন ১ এপ্রিল থেকে, পরীক্ষা শুরু ১৯ জুন শিক্ষা অধিদপ্তরের চার পদে নিয়োগ পরীক্ষা ২০ মার্চ, আসনবিন্যাস প্রকাশ - dainik shiksha শিক্ষা অধিদপ্তরের চার পদে নিয়োগ পরীক্ষা ২০ মার্চ, আসনবিন্যাস প্রকাশ তিনদিনের মধ্যে সব কলেজের জমির দলিল-নামজারিপত্র পাঠানোর নির্দেশ - dainik shiksha তিনদিনের মধ্যে সব কলেজের জমির দলিল-নামজারিপত্র পাঠানোর নির্দেশ ৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ১৫ মার্চ - dainik shiksha ৮ম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু ১৫ মার্চ দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু ২৬ মার্চ - dainik shiksha দাখিল পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু ২৬ মার্চ নারীর অসম্মানকারীরা ক্ষমতায় গেলে জঙ্গিবাদ ফিরে আসবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha নারীর অসম্মানকারীরা ক্ষমতায় গেলে জঙ্গিবাদ ফিরে আসবে : শিক্ষামন্ত্রী ঘুষ ছাড়া কথাই বলেন না অফিস সহকারী, হয়রানিতে শিক্ষকরা - dainik shiksha ঘুষ ছাড়া কথাই বলেন না অফিস সহকারী, হয়রানিতে শিক্ষকরা প্রাথমিক শিক্ষকদের বদলি আরেকদফা পেছাল - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের বদলি আরেকদফা পেছাল please click here to view dainikshiksha website