রোদে ঘুরলেও পুড়ে কালচে হবে না ত্বক - দৈনিকশিক্ষা

রোদে ঘুরলেও পুড়ে কালচে হবে না ত্বক

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: বাইরে বের হলে ত্বককে রক্ষা করা খুবই কঠিন। এটি ত্বকে ট্যান তো ফেলেই, একইসঙ্গে হতে পারে সানবার্ন। এই সমস্যার অন্যতম সমাধান হতে পারে সানস্ক্রিন। তার সঙ্গে আরও কিছু নিয়ম মেনে চললেই মিলবে উপকার।

গরমে ত্বক ভালো রাখাতে সুরক্ষা কোনও বিকল্প নেই। কারণ সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি ত্বকের জন্যে খুবই ক্ষতিকর। নষ্ট হয় ত্বকের জেল্লা। সেই সঙ্গে ত্বকে পড়তে পারে ট্যান। আর এসব ক্ষতিকর প্রভাবকে রুখে দিতেই বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিৎ। সম্প্রতি একটি ইনস্টাগ্রাম ভিডিওতে ভারতীয় ত্বক-রোগ বিশেষজ্ঞ ডাঃ অপরাজিতা লাম্বা এই বিষয়ে দিয়েছেন সহজ সমাধান। ট্যান থেকে ত্বকে বাঁচানোর ৩টি ট্রিক দিয়েছেন।

১। সকালে উঠে মুখ ক্লিনজিং করার পরে ত্বকের বিশেষ যত্ন নিতে হবে। এক্ষেত্রে মুখে লাগাতে হবে ভিটামিন সি সিরাম। সেই সঙ্গে ব্যবহার করুন অ্যাস্টাক্স্যানথিনও। এই দুইয়ের মেলবন্ধনে ত্বকের উপর তৈরি হবে বাড়তি সুরক্ষাস্তর। ফলে রোদ আপনার ত্বকের ক্ষতি করতে পারবে না।

২। প্রখর রোদ থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন এসপিএফ ৫০ ব্যবহার হবে বুদ্ধিমানের কাজ। প্রতিদিন বাইরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে হবে। শুধু মুখে নয়, হাতে ও গলায় লাগিয়ে নিন। তারপরেই বাইরে পা রাখুন। এই সময় ফুল স্লিভ পোশাক পরতে পারলে ভালো। যতটা ঢাকা পোশাক পরবেন, ততই সানট্যান রুখে দিতে পারবেন।

৩। শুধু দিনে নয়, রাতেও করুন ত্বকের যত্ন। আপনি যদি দিনে দুবার ত্বকের খাতির না করেন, তাহলে সেই বা সুস্থ থাকবে কী ভাবে? তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়শ্চারাইজারের সঙ্গে গ্লাইসোলিক অ্যাসিড মিশিয়ে মুখে মাখুন। তাতেই মিলবে উপকার।

তাপপ্রবাহের এই সময় কিছু নিয়ম মেনে চলা উচিৎ। যেমন, বাইরে বের হলে ফুল স্লিভ পোশাক পরুন। সেই সঙ্গে ব্যবহার করতে হবে সানগ্লাস। ক্যাপ বা ছাতা নিতে একদম ভুল করা যাবে না। আর পর্যাপ্ত পানি পান করুন।

পাবলিক পরীক্ষার সার্টিফিকেট সত্যায়ন অনলাইনে যাচ্ছে - dainik shiksha পাবলিক পরীক্ষার সার্টিফিকেট সত্যায়ন অনলাইনে যাচ্ছে একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে - dainik shiksha একাদশে ভর্তিতে কলেজ পছন্দে যে বিষয়গুলো মনে রাখতে হবে শিক্ষার্থীদের নতুন চিন্তার শক্তি অর্জন করতে হবে - dainik shiksha শিক্ষার্থীদের নতুন চিন্তার শক্তি অর্জন করতে হবে জোরপূর্বক ভোট দেয়ার চেষ্টা: শিক্ষককে ৩ দিনের জেল - dainik shiksha জোরপূর্বক ভোট দেয়ার চেষ্টা: শিক্ষককে ৩ দিনের জেল শিক্ষকদের আর্থিক সুরক্ষায় সর্বজনীন পেনশন: ডিজি - dainik shiksha শিক্ষকদের আর্থিক সুরক্ষায় সর্বজনীন পেনশন: ডিজি ভারতে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার, আটক ১ - dainik shiksha ভারতে নিখোঁজ এমপি আনারের মরদেহ উদ্ধার, আটক ১ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক পদে আবেদনের সুযোগ দাবিতে নিবন্ধনধারীদের মানববন্ধন - dainik shiksha শিক্ষক পদে আবেদনের সুযোগ দাবিতে নিবন্ধনধারীদের মানববন্ধন please click here to view dainikshiksha website Execution time: 0.0051240921020508