লকডাউনের পর অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ - কলেজ - দৈনিকশিক্ষা

লকডাউনের পর অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের ঊর্ধ্বমূখী সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউন শুরু হয়েছে। এ কঠোর লকডাউন শেষ হলে এইচএসসি পরীক্ষার্থীর ফরম পূরণ অনলাইনে শুরু হবে। তবে, এখনো ফরম পূরণ শুরুর দিন তারিখ নির্ধারিত হয়নি। শিক্ষা বোর্ডগুলো লকডাউন নিয়ে সরকারের নির্দেশনার অপেক্ষায় আছে। 

শনিবার (২৪ জুলাই) বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।

তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমাদের আশা ছিল ঈদের পর ২৭-২৮ জুলাই থেকে অনলাইনে এইচএসসি ফরম পূরণ শুরু করার পরিকল্পনা ছিল। কিন্তু সরকার ঘোষিত লকডাউনের কারণে আমরা ফরম পূরণ শুরু করিনি। যেহেতু সরকারের পরিকল্পনা আছে ডিসেম্বরে পরীক্ষা নেয়ার তাই আমরাও শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের ভোগান্তিতে ফেলতে চাচ্ছিনা। আশা করি লকডাউন উঠে গেলে আমরা এইচএসসির ফরম পূরণ অনলাইনে শুরু করবো।

তিনি আরও বলেন, যদি ৫ আগস্ট পর্যন্ত সরকার ঘোষিত লকডাউন বলবৎ আছে। যদি সেদিন সরকার লকডাউন তুলে দেয় তাহলে আমরা ৭ বা ৮ আগস্ট থেকে ফরম পূরণ শুরুর প্রস্তুতি নিয়ে রাখছি। ফরম পূরণ শুরুর বিষয়টি নির্ভর করছে লকডাউনের ওপর।  

গত ১৫ জুলাই এক ভার্চুয়াল ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ডা, দীপু মনি জানিয়েছিলেন, আসন্ন ঈদুল আজহার পর এইচএসসি পরীক্ষা ফরম পূরণ অনলাইনে শুরু হবে। শিক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। দেশে করোনা সংক্রমণ কমলে আগামী ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা আছে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের ৬টি পত্রে পরীক্ষা হবে।

এর আগে গত ২৯ জুন থেকে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের ঊধ্বমূখী সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউনের কারণে তা স্থগিত ঘোষণা করে ঢাকা বোর্ড।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার ফরম  পূরণে ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। প্রাইভেট পরীক্ষার্থী ফি বাবদ ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা বোর্ড। বোর্ড বলছে, বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৫০০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১ হাজার ৯৪০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফিয়ের সাথে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন শিক্ষার্থীর নৈর্বচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখন দৈনিকশিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের নিয়ে উদযাপন করা হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধমন্ত্রী শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা - dainik shiksha শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের ওপর ফের চড়াও রাজশাহী বোর্ড কর্মচারীরা ঢাবির হল খুলছে ৫ অক্টোবর - dainik shiksha ঢাবির হল খুলছে ৫ অক্টোবর এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে - dainik shiksha এসএসসি পরীক্ষা শুরু নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী - dainik shiksha আন্দোলনের ভয়ে বিশ্ববিদ্যালয় খুলছে না এ বক্তব্য হাস্যকর : শিক্ষামন্ত্রী ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha ১২ বছর বয়সী শিক্ষার্থীদের টিকার আওতায় আনা হবে : প্রধানমন্ত্রী উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা - dainik shiksha উপসচিবের বিরুদ্ধে শিক্ষিকার ধর্ষণ মামলা অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা - dainik shiksha অবৈধ সম্পদ অর্জন : সাবেক শিক্ষা প্রকৌশলীর বিরুদ্ধে দুদকের মামলা please click here to view dainikshiksha website