লিখিত পরীক্ষার ফল শিক্ষক পদে নিয়োগের নিশ্চয়তা নয় : অধিদপ্তর - স্কুল - দৈনিকশিক্ষা

লিখিত পরীক্ষার ফল শিক্ষক পদে নিয়োগের নিশ্চয়তা নয় : অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিকে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের লিখিত পরীক্ষায় ৪০ হাজার ৮৬২ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছেন। তবে, লিখিত পরীক্ষার ফল শিক্ষক পদে নিয়োগের নিশ্চয়তা নয় বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর বলছে, লিখিত পরীক্ষার নম্বর ও মৌখিক পরীক্ষার নম্বরের ভিত্তিতে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা’ অনুসারে এ নিয়োগের প্রার্থী চূড়ান্ত করা হবে। মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরে প্রার্থীদের জানানো হবে।

বৃহস্পতিবার বিকেলে প্রথম ধাপের এমসিকিউ পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বিকেল থেকে প্রার্থীরা এসএমএস পাচ্ছেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ২২ মে প্রথম ধাপে ১৪টি জেলা সম্পূর্ণ এবং ৮ জেলার আংশিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এদিন ৩ লাখ ৯৬ হাজার ৭৬৪ জন প্রার্থী পরীক্ষায় অংশ নেন। এদের মধ্যে ৪০ হাজার ৮৬২ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে অধিদপ্তর জানিয়েছে, এ ফল সাময়িক ফল হিসেবে গণ্য হবে। এ ফলের ভিত্তিতে নির্বাচিত প্রার্থীরা কেবল মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এ ফল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্বখাতভুক্ত ‘সহকারী শিক্ষক নিয়োগ ২০২০’ এর কোন শূন্য পদে নিয়োগের জন্য কোন নিশ্চয়তা দেয় না। প্রকাশিত ফলের যে কোন পর্যায়ে কোন প্রকার ভুল-ভ্রান্তি বা মুদ্রণজনিত ত্রুটি পরিলক্ষিত হলে তা সংশোধন করার বা প্রয়োজনবোধে সংশ্লিষ্ট ফল বাতিল করার এখতিয়ার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

অধিদপ্তর আরও বলছে, কোন প্রার্থী ইচ্ছাকৃতভাবে কোন ভুল তথ্য দিলে কিংবা কোন তথ্য গোপন করেছেন বলে প্রমাণিত হলে কর্তৃপক্ষ তার ফল বা নির্বাচন বাতিল করতে পারবে। প্রার্থীদের লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বর ও মৌখিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ অনুসরণপূর্বক নিয়োগের জন্য চূড়ান্তভাবে প্রার্থী নির্বাচন করা হবে। মৌখিক পরীক্ষার স্থান, তারিখ ও সময় পরবর্তীতে যথাসময়ে প্রার্থীদের জানানো হবে।

গত ২২ এপ্রিল চাঁপাইনবাগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট জেলার সব উপজেলার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়াও সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ, কাজীপুর; যশোর জেলার ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা; ময়মনসিংহ জেলার ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট, ঈশ্বরগঞ্জ; নেত্রকোনা জেলার আটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কমলকান্দা, কেন্দুয়া; কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদি; টাঙ্গাইল জেলার সদর, ভূয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ি, ঘাটাইল, গোপালপুর; কুমিল্লা জেলার বরুয়া, ব্রাক্ষণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি এবং নোয়াখালি জেলার কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমড়ি, সুবর্ণচর উপজেলার প্রার্থীদের পরীক্ষা নেয়া হয়।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল    SUBSCRIBE    করতে ক্লিক করুন।

ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল পাল্টাপাল্টি ধাওয়া, গুলির শব্দ - dainik shiksha ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল পাল্টাপাল্টি ধাওয়া, গুলির শব্দ শিক্ষক হতে মিথ্যা আশ্বাসে লেনদেন করবেন না : এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক হতে মিথ্যা আশ্বাসে লেনদেন করবেন না : এনটিআরসিএ ধানমন্ডি আইডিয়ালের অধ্যক্ষ ও দুই শিক্ষকের পিএইচডি ভুয়া - dainik shiksha ধানমন্ডি আইডিয়ালের অধ্যক্ষ ও দুই শিক্ষকের পিএইচডি ভুয়া স্কুলে যাওয়ার পথে ৩ শিক্ষার্থীকে পিটিয়ে জখম - dainik shiksha স্কুলে যাওয়ার পথে ৩ শিক্ষার্থীকে পিটিয়ে জখম লাইব্রেরিয়ানের বিরুদ্ধে স্কুলছাত্র ও তার মাকে জুতাপেটা করার অভিযোগ - dainik shiksha লাইব্রেরিয়ানের বিরুদ্ধে স্কুলছাত্র ও তার মাকে জুতাপেটা করার অভিযোগ প্রধানমন্ত্রী ফেলোশিপ নিয়ে বিদেশে পড়ার সুযোগ - dainik shiksha প্রধানমন্ত্রী ফেলোশিপ নিয়ে বিদেশে পড়ার সুযোগ থানচিতে বুয়েটের মাইক্রোবাস খাদে পড়ে নিহত ২, আহত ৭ - dainik shiksha থানচিতে বুয়েটের মাইক্রোবাস খাদে পড়ে নিহত ২, আহত ৭ যুক্তরাষ্ট্রে ৫ মাসে ২৭ স্কুলে বন্দুক হামলা - dainik shiksha যুক্তরাষ্ট্রে ৫ মাসে ২৭ স্কুলে বন্দুক হামলা please click here to view dainikshiksha website