লেক সার্কাস বালিকা বিদ্যালয়ে বিজ্ঞানময় একদিন! - দৈনিকশিক্ষা

লেক সার্কাস বালিকা বিদ্যালয়ে বিজ্ঞানময় একদিন!

বিজ্ঞাপন প্রতিবেদন |

আজ থেকে অনেক বছর আগে “জাগো গো ভগিনী” এই আহ্বান জানিয়েছিলেন মহিয়সী নারী বেগম রোকেয়া। তিনি চেয়েছিলেন আমাদের মেয়েরা জ্ঞানের আলোয় মহিমান্বিত হোক। একমাত্র জ্ঞানই পরে সকল অন্ধকার দূর করতে। তিনি যদি সেদিন বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির কর্মীদের সাথে লেক সার্কাস উচ্চ বালিকা বিদ্যালয়ে আসতেন, তবে আনন্দিত হতেন। এটা নিশ্চিত করে বলা যায়।

বেগম রোকেয়া মেয়েদের যেমন দেখতে চেয়েছিলেন, সেদিন স্কুলে ঠিক তেমনটাই ছিল মেয়েরা। কৌতূহলী এবং স্বাধীন! তারা জানতে চায় বিজ্ঞানের সূত্র, দেখতে চায় কীভাবে পেরিস্কোপ কাজ করে, কীভাবে মোটর বানিয়ে ফেলা যায়!

বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সদস্যরা বরাবরের মতো এবারও সায়েন্স কিট বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্টগুলোর মাধ্যমে বিজ্ঞানের বিভিন্ন বিষয় ব্যাখ্যা করছিলেন। বিভিন্ন বাক্সের এক্সপেরিমেন্টগুলোর মধ্যে ছোটরা পছন্দ করছিল “আলোর ঝলক” বাক্সের এক্সপেরিমেন্টগুলো, আর বড়রা পছন্দ করছিল “তড়িৎ তাণ্ডব” এবং “অদ্ভুত মাপজোখ” বিজ্ঞানবাক্সের এক্সপেরিমেন্টগুলো। 

তড়িতের এক্সপেরিমেন্ট কেন ভালো লাগে? এই প্রশ্নের জবাবে ক্লাস নাইনের শিউলী বলে, তাদের বইয়ে সিরিজ এবং প্যারালাল বর্তনীর যে এক্সপেরিমেন্টটি আছে। সেটি হাতে-কলমে দেখিয়ে দেয়ার পর তার বুঝতে সুবিধা হচ্ছে। অন্যরাও একই কথা বললো।

স্কুলের প্রধান শিক্ষক মোস্তফা কামাল প্রশংসা করলেন বাচ্চাদের হাতে কলমে বিজ্ঞান শেখানোর এই উদ্যোগের। সময় করে আবারও তার স্কুলে আসার আহ্বান জানালেন প্রধান শিক্ষক।

এ পর্যন্ত ২ হাজার ৩০০ টির বেশি স্কুলে ক্যাম্পেইন করা হয়েছে। অনলাইনে স্কুল ক্যাম্পেইনের জন্যে আবেদন করা যাবে এই লিংক থেকে।  (https://bigganbaksho.com/school-campaign/)

নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল - dainik shiksha নতুন শিক্ষাক্রমের ৩১ পাঠ্যবইয়ে ১৪৭ ভুল বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ - dainik shiksha বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত, হাসপাতালে ১১ যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি - dainik shiksha যতো লিখেছি, ছিঁড়েছি তার বেশি তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি - dainik shiksha তত্ত্বাবধায়ককে বাধ্য করে ঢাবি শিক্ষকের পিএইচডি সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই - dainik shiksha শিক্ষকদের চাকরির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেই বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী - dainik shiksha বিদ্যালয়ের ক্লাস থামিয়ে ভোট চাইলেন চেয়ারম্যান পদপ্রার্থী দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033159255981445