শতভাগ উৎসব ভাতা: ধোঁকাবাজ শিক্ষক নেতাদের প্রতি ঘৃণা - মতামত - দৈনিকশিক্ষা

শতভাগ উৎসব ভাতা: ধোঁকাবাজ শিক্ষক নেতাদের প্রতি ঘৃণা

আবু বকর সিদ্দিকী |

কতিপয় শিক্ষক নেতার লেখার প্রতিবাদে আমি কিছু কথা বলতে চাই। নেতারা পূর্ণাঙ্গ ও শতভাগ উৎসব ভাতার কথা বলেছেন। মন্ত্রণালয় থেকে প্রকাশিত এমপিও নীতিমালা ও জনবল কাঠামো উল্লেখ করে তারা বলেছেন, শিক্ষকরা পূর্ণাঙ্গ বা শতভাগ উৎসব ভাতা পাচ্ছেন।

যদিও মন্ত্রণালয় থেকে প্রকাশিত এমপিও নীতিমালায় বলা হয়েছে, ‘বেসরকারি শিক্ষক-কর্মচারীদের মুল বেতন/বোনাসের নির্ধারিত অংশ/উৎসব ভাতার নির্ধারিত অংশ/বৈশাখী ভাতার নির্ধারিত অংশ সরকারের জাতীয় বেতন স্কেল-২০১৫/সরকারের সর্বশেষ জাতীয় বেতন স্কেলের সাথে অথবা সরকারের নির্দেশনার সাথে মিল রেখে করতে হবে।’

এখানে জ্ঞান পাপী, শিক্ষক নামের কলঙ্ক, ধোঁকাবাজ, মিথ্যুক ও স্বাঘোষিত শিক্ষক নেতারা শিক্ষকদের বিভ্রান্ত করে শতভাগ উৎসব ভাতার ব্যাখ্যা কিভাবে দিতে পারে? লেখা আছে বোনাসের নির্ধারিত অংশ/উৎসবের নির্ধারিত অংশ/বৈশাখী ভাতার নির্ধারিত অংশ। নির্ধারিত অংশ বলতে কি পূর্ণঙ্গ বা শতভাগ বোঝায় কিনা সে প্রশ্ন নেতাদের কাছে? নীতিমালা অনুসারে এর ব্যাখ্যা পূর্ণাঙ্গ বা শতভাগ বোঝায় না তা সবাই বোঝে। আমার প্রশ্ন বাংলা ভাষায় লেখা এমপিও নীতিমালা পাঠ করে যদি অর্থ না বোঝেন তাহলে তারা কি করে শিক্ষক পদে চাকরি পেলেন? আমার মনে হয় তারা শিক্ষক নন, শিক্ষক পদে কোনোভাবে চাকরি নিয়েছেন মাত্র। 

আরও পড়ুন : উৎসব ভাতা ও বদলি : শিক্ষক নেতারা যা বুঝলেন ও বোঝালেন

এসব ধোঁকাবাজি তথ্য ছড়ানোর জন্য শিক্ষক নেতাদের ঘৃণা করি। শুধু নেতাদের না, যেসব শিক্ষক এসব ধোঁকাবাজ নেতাদের বাহবা জানায় এবং ধন্যবাদ জানায় তাদেরকেও ঘৃণা করি। 


 
আমি মনে করি, শিক্ষকদের পূর্ণাঙ্গ বা শতভাগ উৎসবভাতা দিলে সরকার তা প্রচার করত। তাই, ভবিষ্যতে এ রকম ধোঁকাবাজি তথ্য ছড়ানো বিরত থাকতে শিক্ষকনেতাদের অনুরোধ করছি।

লেখত : আবু বকর সিদ্দিকী, সহকারী শিক্ষক, কেরাণীগঞ্জ, ঢাকা 

[মতামতের জন্য সম্পাদক দায়ী নন]

স্বাস্থ্যবিধি না মানলে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর - dainik shiksha স্বাস্থ্যবিধি না মানলে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে - dainik shiksha সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে ‘আগামী শিক্ষাবর্ষেই প্রাথমিকের কারিকুলামে যুক্ত হচ্ছে প্রোগ্রামিং’ - dainik shiksha ‘আগামী শিক্ষাবর্ষেই প্রাথমিকের কারিকুলামে যুক্ত হচ্ছে প্রোগ্রামিং’ ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা ভাবছে বিশ্ববিদ্যালয় পরিষদ - dainik shiksha ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা ভাবছে বিশ্ববিদ্যালয় পরিষদ বিপুল সম্পদের মালিক শিক্ষা কর্মকর্তা, দুদকে অভিযোগ কর্মচারীর - dainik shiksha বিপুল সম্পদের মালিক শিক্ষা কর্মকর্তা, দুদকে অভিযোগ কর্মচারীর দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন - dainik shiksha ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ - dainik shiksha লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল - dainik shiksha চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল সেই ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি - dainik shiksha সেই ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি please click here to view dainikshiksha website