শর্ট সিলেবাসে হবে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা - দৈনিকশিক্ষা

শর্ট সিলেবাসে হবে কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক |

গুচ্ছভুক্ত আটটি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ চলছে। ১৬ আগস্ট পর্যন্ত এ আবেদন প্রক্রিয়া চলবে। তবে ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসে হওয়ার কথা থাকলেও এ সিদ্ধান্ত পরিবর্তন করেছে সংশ্লিষ্ট কমিটি। তাই শর্ট সিলেবাসে হবে পরীক্ষা।

নাম প্রকাশে অনিচ্ছুক গুচ্ছ ভর্তির দায়িত্বে থাকা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে হবে সেটি আগে নির্ধারণ করেছিল কমিটি। তখন সমালোচনার জন্য সিলেবাসের কথা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। তবে নতুন মিটিং অনুসারে শর্ট সিলেবাসেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন না ভর্তিচ্ছুরা এইচএসসি পরীক্ষা দিয়েছে শর্ট সিলেবাসে। শিক্ষার্থীদের সুবিধার্থেই কমিটি সিদ্ধান্ত পরিবর্তন করেছে।’ 

খোঁজ নিয়ে জানা যায়, ১৭ জুলাই থেকে ভর্তি আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার (৯আগস্ট) পর্যন্ত ৪৭ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন। এবার আবেদন সংখ্যা প্রায় এক লাখ হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তথ্যমতে, এ বছর ২০১৭/২০১৮/২০১৯ সালে এসএসসি/সমমান এবং ২০২০/২০২১ সালে এইচএসসি/ সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ থেকে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছেন, কেবলমাত্র তারাই এ ভর্তি আবেদন করতে পারবেন। আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ছাড়া ন্যূনতম জিপিএ ৪.০০ সহ সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.৫০ থাকতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা ১০ সেপ্টেম্বর বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সাতটি কেন্দ্র ও প্রযোজ্য ক্ষেত্রে এক বা একাধিক উপকেন্দ্রের অধীনে একযোগে অনুষ্ঠিত হবে।

এইচএসসি/ সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১.০০ (এক) নম্বর দেওয়া হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0033149719238281