শাবিপ্রবি শিক্ষার্থী ইবনে সিনা যুক্তরাষ্ট্রে ক্যানসার গবেষক হচ্ছেন - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

শাবিপ্রবি শিক্ষার্থী ইবনে সিনা যুক্তরাষ্ট্রে ক্যানসার গবেষক হচ্ছেন

শাবিপ্রবি প্রতিনিধি |

যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং গবেষক হিসেবে যোগ দিচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাবেক শিক্ষার্থী আবু আলী ইবনে সিনা। বুধবার (৯ জুন) রাতে গণমাধ্যমকর্মীদের বিষয়টি নিশ্চিত করেন তিনি।

আবু আলী ইবনে সিনা। ছবি : সংগৃহীত

আবু আলী ইবনে সিনা বলেন, হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে যোগ দেওয়ার অফার পেয়েছি। কাজ করবো পৃথিবীর বিখ্যাত দুই ক্যানসার ইনস্টিটিউট, হার্ভার্ড ইউনিভার্সিটির ডানা ফারবার ক্যানসার ইনস্টিটিউট এবং কলম্বিয়া ইউনিভার্সিটির হার্বার্ট আরভিন কম্প্রিহেন্সিভ ক্যানসার সেন্টারে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

নিজের অনুভূতি ব্যক্ত করে তিনি বলেন, অনুভূতি অবশ্যই অসাধারণ। সেখানে কাজের মূল উদ্দেশ্য হলো টেন মিনিট ক্যানসার টেস্ট কে সাধারণ মানুষের ব্যবহার উপযোগী করে তোলা। হার্ভার্ড এ সুযোগ পাওয়ায় ক্যানসার টেস্টটি বাজারে আনার কাজটি ত্বরান্বিত হবে। সেই জন্য আরো ভালো লাগছে। 

এর আগে, দশ মিনিটে ক্যানসার শনাক্তের পদ্ধতি নিয়ে আবু আলী ইবনে সিনার একটি গবেষণা ‘নেচার কমিউনিকেশন্স’ এ প্রকাশিত হওয়ার পর বিবিসি, সিএনএন, গার্ডিয়ান, আল জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যাপক সাড়া ফেলে।

জানা যায়, শাবিপ্রবি রসায়ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে একটি কর্পোরেট প্রতিষ্ঠানে চাকরিতে যোগদান করেন তিনি। সেখানে স্থায়ী না হয়ে তিনি শাবিপ্রবির বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের শিক্ষক হিসেবে যোগদান করেন। তারপর শিক্ষা ছুটি নিয়ে চলে যান অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করতে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

পিএইচডি করার সময় থেকে তিনি ক্যানসার গবেষণা শুরু করেন। বর্তমানে একই বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে ক্যানসার গবেষণা চালিয়ে যাচ্ছেন। স্ত্রী সাবিহা সুলতানা এবং ছেলে জাবির ইবনে হাইয়্যানকে নিয়ে তিনি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে বসবাস করছেন। তার গ্রামের বাড়ি চাঁদপুরের বাবুরহাটে।

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website