শিক্ষকদের উচ্চতর গ্রেড : অর্থ মন্ত্রণালয়ের সেই নির্দেশনা বাস্তবায়ন শুরু - কলেজ - দৈনিকশিক্ষা

শিক্ষকদের উচ্চতর গ্রেড : অর্থ মন্ত্রণালয়ের সেই নির্দেশনা বাস্তবায়ন শুরু

নিজস্ব প্রতিবেদক |

বিএড স্কেল পাওয়ার ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পাবেন এমপিওভুক্ত শিক্ষকরা। আর বিএড স্কেল শিক্ষাগত ডিগ্রির জন্য অর্জিত হলেও এখন থেকে উচ্চতর গ্রেড হিসেবে গণ্য হবে। তবে, শিক্ষকরা চাকরিতে দুইটির বেশি উচ্চতর গ্রেড পাবেন না। এসব তথ্য জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে পাঠানো স্পষ্টীকরণ চিঠির জবাব দিয়েছে অর্থ মন্ত্রণালয়। তাই, এমপিও নীতিমালায় শিক্ষকদের দুইটি উচ্চতর গ্রেড পাওয়ার কথা বলা হলেও দ্বিতীয় উচ্চতর গ্রেড নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। আর অর্থ মন্ত্রণালয়ের এ নির্দেশনা আমলে নিয়ে তা বাস্তবায়ন শুরু করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

অধিদপ্তর থেকে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার বিষয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। আজ সোমবার (২৬ জুলাই) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে আদেশ জারি করে মাঠপর্যায়ের কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের বিষয়টি জানানো হয়েছে।

জানা গেছে, ১০ বছর পূর্তিতে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার আদেশ জারি করা হলেও বিএড স্কেলপ্রাপ্ত শিক্ষকরা উচ্চতর গ্রেড পাবেন কিনা তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। কারণ অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো প্রথম স্পষ্টীকরণে বলা হয়েছিল, কোনো শিক্ষক পদোন্নতি বা টাইম স্কেল বা উচ্চতর স্কেল না পেয়ে থাকলে তিনি চাকরির ১০ বছর পূর্তিতে তিনি উচ্চতর গ্রেড পাবেন। তবে যোগদানের পর অনেক শিক্ষকই বিএড স্কেল পেয়েছেন। তাই, কেউ কেউ বলছেন বিএড স্কেল প্রাপ্ত শিক্ষকরা বিএড স্কেল পাওয়ার ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পাবেন। আবার কেউ কেউ বিএড স্কেলপ্রাপ্তরা উচ্চতর গ্রেড পাবেন না। এসব বিভ্রান্তি দূর করতে আর বিএড স্কেলপ্রাপ্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়া নিয়ে মাঠপর্যায়ে সৃষ্ট জটিলতা নিরসনে গত ২২ জুন অর্থ মন্ত্রণালয়ের কাছে ফের স্পষ্টীকরণ নির্দেশনা চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

আরও পড়ুন : বিএড স্কেল পাওয়ার ১০ বছর পর উচ্চতর গ্রেড পাবেন শিক্ষকরা

উচ্চতর গ্রেড নিয়ে শিক্ষকদের ক্ষোভ, অর্থ মন্ত্রণালয়ের চিঠি প্রত্যাহার দাবি

গত ১২ জুলাই শিক্ষা মন্ত্রণালয়কে স্পষ্টীকরণের জবাব পাঠায় অর্থ মন্ত্রণালয়। অর্থ বিভাগের উপসচিব আছমা আরা বেগম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকরা বিএড ডিগ্রি অর্জন সাপেক্ষে ১০ম গ্রেড প্রাপ্ত হওয়ার তারিখ থেকে গণনা করে এমপিও নীতিমালা অনুসারে ১০ বছর সন্তোষজনক চাকরির পূর্তিতে উচ্চতর গ্রেড প্রাপ্ত প্রাপ্য হবেন। তবে তারা সমগ্র চাকরি জীবনে দুইটির বেশি উচ্চতর গ্রেড প্রাপ্ত হবেন না। বিএড ডিগ্রি প্রাপ্তিজনিত স্কেল এক্ষেত্রে একটি উচ্চতর স্কেল হিসেবে বিবেচিত হবে।

অধিদপ্তরে সূত্র সোমবার (২৬ জুলাই) দৈনিক শিক্ষাডটকমকে জানান, গত ২১ জুলাই অর্থ মন্ত্রণালয়ের স্পষ্টীকরণের জবাবে আলোকে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে স্পষ্টীকরণ চিঠিটি পাঠানো হয় শিক্ষা অধিদপ্তরে। তাই, অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা বাস্তবায়ন শুরু হয়েছে। মাঠপর্যায়ের কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের আদেশ জারি করে বিষয়টি জানানো হয়েছে। আর শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।   

২০১৫ খ্রিষ্টাব্দ থেকে টাইমস্কেল বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু এ নিয়মে বঞ্চিত হচ্ছেন কয়েক লাখ এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারী। তাদের বিষয়টি মাথায় রেখে বেসরকারি শিক্ষক কর্মচারীদের ‘টাইমস্কেলের’ পরিবর্তে ‘উচ্চতর গ্রেড’ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। ২০১৯ খ্রিষ্টাব্দের মার্চে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার ঘোষণা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সে বছরের ২৫ নভেম্বর এমপিও কমিটির সভায় সর্বসম্মতিতে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এমপিও নীতিমালা ১০ বছর পূর্তি এবং ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড দেয়ার কথা ছিল। তবে বিষয়টি নিয়ে কিছুটা কনফিউশন থাকায় গত মার্চ মাসে অর্থ মন্ত্রণালয়ের কাছে বিষয়টির স্পষ্টীকরণ ব্যাখ্যা চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।   

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা - dainik shiksha নাছির মাহমুদসহ ৬ জনের বিরুদ্ধে পরীমণির মামলা পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান - dainik shiksha পরীক্ষা পেছাতে পারে পাঁচ-ছয় মাস তবু অটোপাস নয় : চেয়ারম্যান দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী - dainik shiksha ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ৮০ ভাগ শিক্ষার্থীই অনলাইনে পরীক্ষায় অনাগ্রহী শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের - dainik shiksha শিক্ষামন্ত্রীও এক বছর ছুটিতে গেলে দেশের কী ক্ষতি হবে, প্রশ্ন মিলনের আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha আগামী বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ১ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? - dainik shiksha পরীমণিকে নির্যাতনকারী কে এই নাছির মাহমুদ? পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website