শিক্ষকদের কল্যাণ সুবিধার টাকা সরাসরি ব্যাংক হিসেবে যাবে - দৈনিকশিক্ষা

শিক্ষকদের কল্যাণ সুবিধার টাকা সরাসরি ব্যাংক হিসেবে যাবে

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে পিএল অ্যাকাউন্টে আইবাস++ এর মাধ্যমে ইএফটি পদ্ধতিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বেসরকারি শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষ। এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে শিক্ষক-কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা প্রাপ্তি সহজ হবে। 

সোমবার (৮ জুলাই)  সংস্থাটির ১১তম বোর্ডের চতুর্থ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন কল্যাণ ট্রাস্টের উপপরিচালক মো. আবুল বাশার।

তিনি জানান, বিদ্যমান ব্যবস্থায় বেসরকারি শিক্ষক কর্মচারীদের নিকট থেকে সংগৃহীত চাঁদার টাকা সরকারি কোষাগার থেকে মাউশি, মাদ্রাসা ও কারিগরি মহাপরিচালকের অ্যাকাউন্টে জমা হবার পর সে অ্যাকাউন্ট থেকে কল্যাণ ট্রাস্টের নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে তা ট্রান্সফার করা হতো। পরবর্তীতে কল্যাণ ট্রাস্টের নির্ধারিত ব্যাংক থেকে অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীদের যার যার ব্যাংক অ্যাকাউন্টে ইএফটির মাধ্যমে কল্যাণ সুবিধার টাকা পাঠানো হতো।  

আইবাস++ এর সঙ্গে সমন্বয়ের ফলে এখন থেকে শিক্ষক ও কর্মচারীদের চাঁদার টাকা বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে কল্যাণ ট্রাস্টের পিএল অ্যাকাউন্টে জমা হয়ে ইএফটির মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে সরাসরি আবেদনকারী শিক্ষক ও কর্মচারীদের ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে। এতে শিক্ষক ও কর্মচারীদের কল্যাণ সুবিধার টাকা প্রাপ্তিতে সময় কম লাগবে এবং শিক্ষক কর্মচারীদের সেবার মান আরও সহজতর হবে।  

কল্যাণ ট্রাস্টের বোর্ডের সভায় ২০২৪-২৫ অর্থবছরে এক হাজার ৪০ কোটি সাত লাখ ৯৮ হাজার ৭৮৪ কোটি টাকার বাজেট অনুমোদন করা হয়। 

ব্যানবেইস এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বোর্ড সভায় সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান। বোর্ড সভা পরিচালনা করেন ট্রাস্টি বোর্ডের সচিব অধ্যক্ষ ড. মো. শাহজাহান আলম সাজু। বোর্ড সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর নেহাল আহমেদ ও অর্থ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ বোর্ড সভার সদস্যরা উপস্থিত ছিলেন।  

শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিম চালু হবে আগামী বছর: কাদের - dainik shiksha শিক্ষকদের সর্বজনীন পেনশন স্কিম চালু হবে আগামী বছর: কাদের কোটা আন্দোলনকারীদের গণপদযাত্রা কাল - dainik shiksha কোটা আন্দোলনকারীদের গণপদযাত্রা কাল গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধিতা করছে: মহাপরিচালক - dainik shiksha গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধিতা করছে: মহাপরিচালক ‘মুক্তিযোদ্ধাদের কোটার দরকার নেই, তাদের সন্তানরাও কোটার বাইরে চলে গেছেন’ - dainik shiksha ‘মুক্তিযোদ্ধাদের কোটার দরকার নেই, তাদের সন্তানরাও কোটার বাইরে চলে গেছেন’ প্রশ্নফাঁসের অভিযোগে আওয়ামী লীগ নেতা বহিষ্কার - dainik shiksha প্রশ্নফাঁসের অভিযোগে আওয়ামী লীগ নেতা বহিষ্কার কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত: স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha কোটাবিরোধীদের আন্দোলন থামানো উচিত: স্বরাষ্ট্রমন্ত্রী গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধীতা করছে: মহাপরিচালক - dainik shiksha গাইড বই তৈরি চক্র নতুন কারিকুলামের বিরোধীতা করছে: মহাপরিচালক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0081110000610352