শিক্ষক আন্দোলনকারীদের কওমির বইটা পড়া ভীষণ দরকার - দৈনিকশিক্ষা

শিক্ষক আন্দোলনকারীদের কওমির বইটা পড়া ভীষণ দরকার

সাবিহা সুমি, দৈনিক শিক্ষাডটকম : |

সাবিহা সুমি, দৈনিক শিক্ষাডটকম :  যারা শিক্ষক আন্দোলন করেন তাদের এই বইটা পড়া ভীষণ  দরকার। তাদের জানা থাকা দরকার কওমি সম্পর্কে। এ বিষয়ে আমরা তো অন্ধকারে ছিলাম, এখনও আছি। এই বইটা অনেক কিছু অবমুক্ত করেছে।

‘কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থ’ পাঠের পর বিশ্ব শিক্ষক সমিতির সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি অধ্যাপক মাহফুজা খানম এই প্রতিক্রিয়া জানান। বইটির লেখক সিদ্দিকুর রহমান খান।

বইটি পাঠের পর একুশে ও বেগম রোকেয়া পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ মাহফুজা খানম বলেন, এই বইটি সম্পর্কে সারাদেশের সব শিক্ষক সংগঠনের জানা উচিত। শিক্ষকদের কাছ থেকে বইটার রিভিউ পাওয়া দরকার। পক্ষে বিপক্ষে যাই বলুক তাদের কাছ থেকে মতামত জানা দরকার।

বীর মুক্তিযোদ্ধা মাহফুজা খানম বলেন, বইটিকে শুধু ভালো বলবো না, খুবই ভালো হয়েছে। এই বইটার প্রয়োজন কতোটা যে ছিলো তা বলার অপেক্ষা রাখে না। এটাকে বহুল প্রচার কিভাবে করা যায় সেই সম্পর্কে বইয়ের লেখক ও প্রকাশককে উদ্যোগী হতে হবে।

এশিয়াটিক সোসাইটি বাংলাদেশের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদক মাহফুজা খানম আরো বলেন, এই বইটা নিয়ে টকশো ও গোলটেবিলে বিস্তর আলোচনা হওয়া দরকার। আলোচনাটা দরকার এ কারণে যে, কওমির শিক্ষার অনেক বিষয়ে খুব কনফিউশন আছে। এ সম্পর্কে আমাদের নলেজও কম।  অনেক বিষয়ে আমাদের তো কোনো ধারণাই ছিলো না। আমার নিজেরও অনেক কিছু জানা ছিলো না। যেগুলো এই বই থেকে জানতে পারছি। বইটি পড়ে আমি আপ্লুত।

প্রসঙ্গত, ‘কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা’ নামক গ্রন্থটি সম্প্রতি বাজারে এসেছে। বইটির লেখক দেশের শিক্ষা বিষয়ক পূর্ণাঙ্গ ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকম সম্পাদক ও শিক্ষা বিষয়ক একমাত্র জাতীয় প্রিন্ট পত্রিকা দৈনিক আমাদের বার্তার প্রধান সম্পাদক সিদ্দিকুর রহমান খান। বইটি প্রকাশ করেছে প্রকাশনাডটকম। বইটি কিনতে যোগাযোগ করতে পারেন -১৭৫২৪৪৩০১৫ নম্বরে। 

 

ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী - dainik shiksha ভালো শিক্ষার্থী হলেই হবে না, আদর্শবান মানুষ হতে হবে: ভূমিমন্ত্রী পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ: ঢাবি ভিসি - dainik shiksha পহেলা বৈশাখ বাঙালি সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ: ঢাবি ভিসি দুই শতাধিক মাদরাসাছাত্রের শিক্ষা উপকরণ পুড়ে ছাই - dainik shiksha দুই শতাধিক মাদরাসাছাত্রের শিক্ষা উপকরণ পুড়ে ছাই অকর্ম প্রজন্ম গড়ে ক্লান্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এবার পরিত্যক্ত হচ্ছে - dainik shiksha অকর্ম প্রজন্ম গড়ে ক্লান্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এবার পরিত্যক্ত হচ্ছে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.022429943084717