শিক্ষক নিয়োগ : প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ না হলে শূন্যপদের তথ্য দেয়া যাবে না - শিক্ষক নিবন্ধন - দৈনিকশিক্ষা

শিক্ষক নিয়োগ : প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ না হলে শূন্যপদের তথ্য দেয়া যাবে না

নিজস্ব প্রতিবেদক |

শিক্ষক নিয়োগের শূন্যপদের তথ্য দিতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ শুরু হয়েছে। শনিবার সন্ধ্যা থেকে প্রোফাইল হালনাগাদ করার অপশন খুলে দেয়া হয়েছে। প্রতিষ্ঠান প্রধানরা আগামী ৩১ মে পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে পারেন। এসময়ে আগে শূন্যপদের তথ্য পাঠাতে প্রতিষ্ঠানগুলো নতুন করে ইরেজিস্ট্রেশন করতে ও প্রোফাইল হালনাগাদ করতে পারবেন। আর ই-রেজিস্ট্রেশন বা শিক্ষা প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ না করলে শূন্যপদের তথ্য দেয়া যাবে না বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কর্মকর্তারা।

শনিবার সন্ধ্যা সাড়ে সাতটা থেকে ই রেজিস্ট্রেশন ও শূন্যপদের তথ্য হালনাগাদের অপশন চালু হয়েছে বলে দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন এনটিআরসিএর উপপরিচালক মো. শাহীন আলম চৌধুরী। 

তিনি জানান, শনিবার সন্ধ্যা থেকে শিক্ষক নিয়োগের কারিগরি সহায়তাদানকারী প্রতিষ্ঠান টেলিটক সার্ভার খুলে দিয়েছে। প্রতিষ্ঠান প্রধানরা এখন থেকে শূন্যপদের তথ্য দিতে প্রোফাইল হালনাগাদ ও ই-রেজিস্ট্রেশন করতে পারবেন। 

জানা গেছে নির্ধারিত ওয়েবসাইটে (http://103.230.104.210:8088/ntrca/c5/app/index.php) প্রবেশ করে শূন্যপদের তথ্য দিয়ে ই-রেজিস্ট্রেশন ও প্রোফাইল হালনাগাদ করতে হবে। 

উপপরিচালক মো. শাহীন আলম চৌধুরী আরও জানান, প্রোফাইল হালনাগাদ করতে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। সে নির্দেশিকা অনুসারে প্রোফাইল হালনাগাদ ও ই-রেজিস্ট্রেশন করতে হবে। 

তিনি আরও বলেন,  প্রোফাইল হালনাগাদ ও ই-রেজিস্ট্রেশন না করলে কোনো প্রতিষ্ঠান প্রধান শূন্যপদের তথ্য দিতে পারবেন না। কেউ প্রোফাইল হালনাগাদ না করলে ওই প্রোফাইলকে ইন্যাক্টিভ ধরা হবে। পরে ওই প্রতিষ্ঠানের আইডি থেকে শূন্যপদে তথ্য দেয় যাবে না। আর নির্ধারত সময় অর্থাৎ ৩১ মের প্রোফাইল হালনাগাদ বা ই রেজিস্ট্রেশন না করলে পরে আর তা করা যাবে না।

 

গত বৃহস্পতিবার জারি করা এক বিজ্ঞপ্তিতে স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলোকে শূন্যপদের তথ্য দিতে  প্রোফাইল হালনাগাদ ও ই-রেজিস্ট্রেশন করতে বলে এনটিআরসিএ। বিজ্ঞপ্তিতে এনটিআরসিএ জানায়, চতুর্থ গণবিজ্ঞপ্তির কার্যক্রম গ্রহণ করার জন্য ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে জন্য দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি) প্রধানদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। যেসব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান নতুনভাবে ই রেজিস্ট্রেশন করবেন তাদেরকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে ই-রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। যেসব শিক্ষা প্রতিষ্ঠানকে ইতোমধ্যে ই-রেজিস্ট্রেশন করা হয়েছে সেসব শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ই-রেজিস্ট্রেশন ফর্মের এডিট অপশনে ক্লিক করে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করতে হবে। নতুন ই-রেজিস্ট্রেশন এবং প্রোফাইল হালনাগাদ করার সর্বশেষ তারিখ ৩১ মে। নির্ধারিত তারিখের মধ্যে প্রতিষ্ঠানের প্রোফাইল হালনাগাদ করা না হলে পরবর্তীতে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে শিক্ষক চাহিদা (e-requisition) দেয়া সম্ভব হবে না। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয়-ইউজিসির ১২ কর্মকর্তার বিদেশ সফর বাতিল প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষা ক্যাডার কর্মকর্তারাই জড়িত, দুজনকে খুঁজছে পুলিশ পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা - dainik shiksha পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত হচ্ছে সিনথেটিক ড্রাগসের ভয়াবহতা প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা - dainik shiksha প্রভাষকদের পদোন্নতি কমিটির সভাপতি হবেন ডিসিরা টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ - dainik shiksha টানা বর্ষণে সিলেটে বন্যা, বহু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন - dainik shiksha ড্রাইভারকে দেয়া হচ্ছে উপসচিবের সমান বেতন ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান - dainik shiksha ঢাকা ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে নতুন চেয়ারম্যান please click here to view dainikshiksha website