শিক্ষক-শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট দেবে রবি - বিবিধ - দৈনিকশিক্ষা

শিক্ষক-শিক্ষার্থীদের স্বল্পমূল্যে ইন্টারনেট দেবে রবি

নিজস্ব প্রতিবেদক |

অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে এবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডাটা প্যাক দেবে ডিজিটাল সেবা দানকারী প্রতিষ্ঠান রবি। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং রবি আজিয়াটা লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। রোববার (১৫ নভেম্বর) জুম প্লাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান এবং রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার  মো. আদিল হোসেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সমঝোতার আওতায়, ব্যবহারকারী এক মাসের জন্য ২২০ টাকায় ৩০ জিবি ডাটা পাবেন। এখন থেকেই এ সুবিধা পাওয়া যাবে। এর মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীরা জুম, টিমস, গুগল মিট, গুগল ক্লাসরুম, জিমেইল ব্যবহার করতে পারবে। তবে এই ডাটা প্যাক দিয়ে নেটফ্লিক্স, ইউটিউব, ফেসবুক, টুইটার বা অন্যান্য কোন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা যাবে না। 
 
সভায় ইউজিসি চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহ বলেন, অনলাইনে শিক্ষা কার্যক্রমে প্রধান দুটি সমস্যা ডিভাইস ও ডাটা। ইউজিসির পদক্ষেপ ও মোবাইল অপারেটর কোম্পানিগুলোর আকর্ষণীয় ডাটা অফারের মাধ্যমে দ্রুত এসব সমস্যার সমাধান হয়ে যাবে। জাতীয় স্বার্থে এগিয়ে আসার জন্য তিনি রবিকে ধন্যবাদ জানান। 

রবির সিইও মাহতাব উদ্দিন জানান, জাতির মেরুদণ্ড নতুন প্রজন্মকে অনলাইন শিক্ষা কার্যক্রমে রবির শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট সেবা দিতে অঙ্গীকারাবদ্ধ থাকবে।

টেলিটক বাংলাদেশ লিমিটেড ও গ্রামীণ ফোন লিমিটেড বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ও শিক্ষকদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে নামমাত্র খরচে ইন্টারনেট সেবা দিচ্ছে। 

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্ব অনুষ্ঠানে ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ, প্রফেসর ড. মো. আবু তাহের এবং রবির ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। এছাড়া কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌরিতসহ ইউজিসি ও রবির ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় অংশগ্রহণ করেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website