শিক্ষক হত্যা-লাঞ্ছনার বিচার চায় বাকবিশিস - সমিতি সংবাদ - দৈনিকশিক্ষা

শিক্ষক হত্যা-লাঞ্ছনার বিচার চায় বাকবিশিস

নিজস্ব প্রতিবেদক |

সাভারে শিক্ষক উৎপল কুমার বিশ্বাসকে হত্যা ও নড়াইলে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লঞ্ছনার প্রতিবাদের রাজপথে নেমেছেন বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা। তারা এসব ঘটনায় জড়িত ও ইন্ধন দাতাদের আইনের আওতায় নিয়ে এসে বিচার নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

মঙ্গলবার রাজধানীসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় শিক্ষক হত্য-লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধন করেছেন সংগঠনটির নেতারা। সারাদেশে ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এদিন সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সংগঠনটির কেন্দ্রীয় নেতারা। 

সমিতির সভাপতি অধ্যাপক ড. নূর মোহাম্মদ তালুকদার, সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, ঢাকা মহানগর কমিটির সভাপতি অধ্যাপক সাবিহা সালেহ উদ্দিন, সাধারণ সম্পাদক প্রফেসর মো. মিজানুর রহমান মজুমদার, সমিতির কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মিজানুর রহমান শেলীসহ অনেকে মানববন্ধনে অংশ নেন। 

মানবববন্ধনে শিক্ষক নেতারা বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে শিক্ষক লাঞ্ছিত করার ঘটনায় বাকবিশিস গভীর উদ্বেগ প্রকাশ করছে। একই সাথে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সাভারের হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক উৎপল সরকারকে হত্যা, নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পড়ানো ও সারাদেশে শিক্ষক নিপিড়নের প্রতিবাদ জানাচ্ছে বাকবিশিস। সারাদেশের বিভিন্ন জেলা উপজেলাতেও এসব ঘটনার প্রতিবাদে মানববন্ধন হচ্ছে বলে জানান তারা। 

শিক্ষক নেতারা আরও বলেন, বিচারহীনতার সংস্কৃতি ও আইন শৃঙ্খলা বাহিনীর উদাসীনতার কারণে সাভারের হাজী ইউনুস আলী স্কুল এন্ড কলেজের প্রভাষক উৎপল সরকারকে নির্যাতন করে হত্যা করার সাহস পেয়েছে ছাত্র নামধারী সন্ত্রাসী। একই সাথে কথিত ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ তুলে নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের গলায় জুতার মালা পড়ানো ও সারাদেশব্যাপী শিক্ষক নিপিড়নের ঘটনা ঘটছে।

এসব ঘটনা কোন বিচ্ছিন্ন ঘটনা নয়, বরং এটি শিক্ষক ও শিক্ষাব্যবস্থার ওপর সুস্পষ্ট আঘাত। জাতিগড়ার কারিগর শিক্ষকদের প্রতি এমন নজিরবিহীন, বর্বরোচিত ও পাশবিক ঘটনা দেশকে এক গভীর অন্ধকারের দিকে নিয়ে যাবে। সেই ভয়াবহ পরিণতি থেকে যাদের পরোক্ষ মদদে শিক্ষকদের হত্যা, অপমানিত ও অপদস্ত করা হচ্ছে, তারাও রেহাই পাবেন না। যারাই কথা কথায় শিক্ষকদের অপমানিত করছেন ও ন্যক্কারজনকভাবে শিক্ষকদের শারীরিকভাবে লাঞ্ছিত করছেন, তাদের অনিষ্ট থেকে দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বও নিরাপদ নয় বলে বাকবিশিস মনে করে। ধারাবাহিক এসব বর্বরোচিত ঘটনা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তিকেও প্রশ্নবিদ্ধ করবে। 

নেতারা শিক্ষক হত্যা ও লাঞ্ছিতের ঘটনায় দায়ীদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছেন। একই সাথে যাদের ইন্ধনে ও সহযোগিতায় এসব ন্যক্কারজনক ঘটনা ঘটছে তাদেরও আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়েছেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website