শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে - স্কুল - দৈনিকশিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাস মহামারি পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানোর ইঙ্গিত পাওয়া গেছে। এ অবস্থায় শিক্ষার্থীদের অনলাইন, টেলিভিশিন, রেডিও পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে। 

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়তে পারে, তবে কতদিন বাড়বে তা এখনো সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে খুব স্বল্প সময়ের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানিয়ে দেয়া হতে পারে। 

এদিকে ছুটি বাড়ানোর বিষয়ে ইঙ্গিত দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ এখনো তৈরি হয়নি। তাই নতুন করে আরও ছুটি বাড়াতে হবে। তাড়াতাড়ি এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

ধবার এমন ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘জানুয়ারি থেকে শিক্ষার্থীদের ক্লাসে ফেরানোর পরিকল্পনা নিয়েই আমরা এগোচিছ। এখনও পর্যন্ত শিক্ষাবর্ষের সময় বাড়ানোর কোনো পরিকল্পনা এখনো নেই। পরিস্থিতি বিবেচনায় এ ধরণের সিদ্ধান্ত নেয়া হবে। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।’

শিক্ষা প্রতিষ্ঠান খোলার কোন পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে শিক্ষামন্ত্রী জানান,‘ আমরা টেকনিক্যাল পরামর্শক কমিটির সাথে যোগাযোগ করছি। কিছু দেশে স্কুল খুলে দিয়েছিল, এখন বন্ধ করে দিচ্ছে। আর শীত নিয়ে সবারই শঙ্কা আছে। তিনি আরও বলেন, করোনা ভাইরাসের সংক্রমণের শুরু থেকেই আমরা সংসদ টিভিতে ক্লাস নিচ্ছি। নানা প্রতিবন্ধকতায় কিছু শিক্ষার্থী অনলাইন ক্লাস করতে পারছেন না। যেসব শিক্ষার্থী অনলাইনে ক্লাস থেকে বঞ্চিত হচ্ছে তাদের অনলাইন ক্লাসের সুবিধায় অন্তর্ভুক্ত করার চেষ্টা করছি।

  

করোনাভাইরাস মহামারীর কারণে গত ১৮ মার্চ থেকে দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। প্রতিকূল পরিস্থিতির কারণে ইতোমধ্যে প্রাথমিকের সমাপনী, জেএসসি, এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। বাতিল করা হয়েছে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষাও। সব শিক্ষার্থী পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হচ্ছেন।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website