শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে গাড়ি পার্কিং করা যাবে না: ডিএমপি কমিশনার - দৈনিকশিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে গাড়ি পার্কিং করা যাবে না: ডিএমপি কমিশনার

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: শিক্ষা প্রতিষ্ঠানের সামনে অবৈধ গাড়ি পার্কিং বন্ধে বিশেষ অভিযান শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। মঙ্গলবার সকালে রাজধানীর আহসান উল্লাহ ইউনিভার্সিটিতে ট্রাফিক সচেতনতামূলক এক সেমিনারে তিনি এ কথা জানান। এ সময় ডিএমপি কমিশনার আশা করেন, মহাখালী বাসটার্মিনাল এলাকায় দূরপাল্লার বাস গেইটলক করে দেওয়ার সুফল শিগগিরই পাওয়া যাবে।  

রাজধানীর যানজটের একটি বড় কারণ স্কুল, কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সামনে অবৈধ গাড়ি পার্কিং। দীর্ঘদিন ধরে এই সমস্যা চললেও সমাধান সম্ভব হয়নি। এবার অবৈধ এ পার্কিং বন্ধে আইনের কঠোর প্রয়োগে যাওয়ার কথা জানায় ডিএমপি।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, ‘যারা শিক্ষা প্রতিষ্ঠান প্রাইভেট করেছেন, এটা ঠিক আপনারা শিক্ষা দিয়ে সেবা দিচ্ছেন। পাশাপাশি এটিও ঠিক, আপনারা তো সেখান থেকে আয় করছেন। পুলিশ ব্যবস্থা নেবে যাতে করে কেউ গাড়ি রাস্তায় রেখে বাধা সৃষ্টি করতে না পারে। আপনাদের সবাইকে আহ্বান জানাই, এলার্ট থাকবেন এবং সেভাবেই ব্যবস্থাগুলো নেবেন। না হলে পুলিশ আইন অনুযায়ী ব্যবস্থা নেবে।’

অন্যদিকে, মহাখালী বাসটার্মিনাল ঘিরে পরিবহন বিশৃঙ্খলা বহু দিনের। ৪০০ ধারণ ক্ষমতার টার্মিনালে বাস অন্তত ১ হাজার ৮০০। তাই পুরো এলাকা জুড়ে কখনো দুই লেন কখনও বা তিন লেনে গাড়ি রেখে সড়ক আটকে রাখে দুরপাল্লার বাসগুলো। আবার টার্মিনাল থেকে ছাড়ার পর সড়কে দাঁড়িয়ে যাত্রীর অপেক্ষা। 

এ কারণে সৃষ্ট যানজট নিরসে টার্মিনাল থেকে বের হওয়ার পর বাসগুলোর দরজা বন্ধ রাখার যৌথ সিদ্ধান্ত নেন মালিক-শ্রমিক ও ঢাকা মহানগর ট্রাফিক পুলিশ। 

ডিএমপি কমিশনার বলেন, ‘যারা যাত্রী এখানে আসে, তারা সবাই জানে যে মহাখালি স্ট্যান্ডে গেলে, রেল ক্রসিংয়ের কাছে যেখানে পুলিশ বক্স আছে, সেখানে দাঁড়ালে বাসে ওঠা যায়। দীর্ঘদিন ধরে এই প্র্যাকটিসটা চলে আসছে। এটা যখন মহাখালি বাসস্ট্যান্ড তৈরি হয়েছে তখন থেকেই চলে আসছে। পরবর্তীতে তাদের বাধ্য করা হবে। আমি মনে করি শতভাগ কার্যকর হবে।’ 

ডিএমপি কমিশনারের অভিযোগ, রাজউকের পর্যান্ত পার্কিং সুবিধার অভাব আর সিটি করপোরেশনের গাফিলতির কারণে যানজট নিরসনে হিশশিম খাচ্ছে পুলিশ। 

 

ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা - dainik shiksha ছাত্রদলের ২৬০ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা ছাত্রলীগের মাধ্যমে শিক্ষামন্ত্রী কওমি মাদরাসার ঐতিহ্য নষ্ট করতে চান - dainik shiksha ছাত্রলীগের মাধ্যমে শিক্ষামন্ত্রী কওমি মাদরাসার ঐতিহ্য নষ্ট করতে চান ঈদে চার বিভাগে বেশি বৃষ্টিপাত হতে পারে - dainik shiksha ঈদে চার বিভাগে বেশি বৃষ্টিপাত হতে পারে সব সময় গাছ লাগানো আমাদের নীতি ছিলো: প্রধানমন্ত্রী - dainik shiksha সব সময় গাছ লাগানো আমাদের নীতি ছিলো: প্রধানমন্ত্রী কখনো বিদ্যালয়ে যায়নি তিন কোটি মানুষ - dainik shiksha কখনো বিদ্যালয়ে যায়নি তিন কোটি মানুষ বিসিএস ছেড়ে নন-ক্যাডারে যোগ দিলেন কর্মকর্তা - dainik shiksha বিসিএস ছেড়ে নন-ক্যাডারে যোগ দিলেন কর্মকর্তা ১৯ জন শিক্ষক বেতন পান না ৭ মাস ধরে - dainik shiksha ১৯ জন শিক্ষক বেতন পান না ৭ মাস ধরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0097990036010742