শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ - স্কুল - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ

মৌলভীবাজার প্রতিনিধি |

শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মানছে না মৌলভীবাজার পৌর শহরের দ্য ফ্লাওয়ার্স কেজি অ্যান্ড হাই স্কুল কর্তৃপক্ষ। এ স্কুলে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগ উঠেছে। এ নিয়ে অভিভাবকদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। এদিকে আট অভিভাবক জেলা প্রশাসক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতির কাছে গত সোমবার লিখিত অভিযোগ দিয়েছেন।

জানা যায়, ২০২১ শিক্ষাবর্ষের শুরুতে দ্য ফ্লাওয়ার্স কেজি অ্যান্ড হাইস্কুলে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। ওই বিদ্যালয় কর্তৃপক্ষ হাইস্কুল পর্যায়ে এ বছর সেশন ফি ও অন্যান্য ফিসহ ৩ হাজার ৭শ টাকা দিয়ে ভর্তির নোটিশ দেয়। অনেক শিক্ষার্থী সমপরিমাণ টাকা জমা দিয়ে ভর্তি প্রক্রিয়া শেষ করে। অভিভাবকরা অভিযোগ দিলে ম্যানেজিং কমিটির সভাপতি, জেলা প্রশাসক ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দুই হাজার ১৭৫ টাকা রসিদ দিয়ে নেওয়ার নির্দেশ দেন। এরপরও শিক্ষার্থীদের কাছ থেকে দুই হাজার ৮৭৫ টাকা আদায় করা হচ্ছে।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রেজাউল করিম বলেন, 'শুরুতে স্কুলের আগের নিয়ম অনুসারে টাকা আদায় করা হলেও পরে অভিভাবকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মীর নাহিদ আহসান ও জেলা শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে দুই হাজার ১৭৫ টাকা নেওয়া হচ্ছে। শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মতে অনেক শিক্ষার্থী এক মাসের বেতনসহ দুই হাজার ৮৭৫ টাকা দিচ্ছে। এখন অতিরিক্ত কোনো টাকা নেওয়া হচ্ছে না।'

তবে অভিভাবকরা জানান, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশ অনুযায়ী করোনা মহামারি প্রকোপ বিবেচনা করে অ্যাসাইনমেন্ট, পুনঃভর্তি, বিজ্ঞানাগার, ম্যাগাজিন, টিফিনসহ বেশ কিছু খাতে টাকা নেওয়া যাবে না। কিন্তু বিদ্যালয় কর্তৃপক্ষ বিজ্ঞানাগার বাবদ ৫০ টাকা ছাড়াও অন্যান্য খাত দেখিয়ে ৭শ টাকা বেশি নিচ্ছে।

বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মতে দুই হাজার ১৭৫ টাকা নেওয়ার নির্দেশ প্রধান শিক্ষককে দেওয়া হয়েছে। এর বাইরে অতিরিক্ত টাকা নেওয়ার কোনো সুযোগ নেই।

৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ - dainik shiksha ৪৮ হাজার শিক্ষকের টাইম স্কেল ফেরতের রিট খারিজ ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ - dainik shiksha ‘যে যেখান থেকে পড়াশোনা করে বিত্তশালী হয়েছেন, সে সেখানকার শিক্ষার্থীদের সহায়তা করুন’ দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ - dainik shiksha দুই ছাত্রীকে যৌন হয়রানির দায়ে রাবি শিক্ষক ছয় বছর নিষিদ্ধ জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ - dainik shiksha জাতীয় প্রেসক্লাবে ছাত্রদল কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ, লাঠিচার্জ স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ - dainik shiksha স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ - dainik shiksha রমজানেও খোলা থাকবে স্কুল-কলেজ স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস - dainik shiksha স্কুল-কলেজে কোন শ্রেণির কতদিন ক্লাস মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি - dainik shiksha মাদরাসার সংশোধিত এমপিও নীতিমালা পূনর্বিবেচনা ও শতভাগ উৎসব ভাতা দাবি শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর - dainik shiksha শিল্পখাতের সঙ্গে শিক্ষার সমন্বয়ের তাগিদ শিক্ষামন্ত্রীর এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে - dainik shiksha এসএসসি পরীক্ষা হতে পারে জুলাই মাসে please click here to view dainikshiksha website